সাগরে লঘুচাপ সৃষ্টি, বাড়বে ভারী বৃষ্টিপাত

0 ৩০

সাগর পৃষ্ঠের পানির উপরিতল গরম হয়ে যাওয়ায় সাগরে লঘুচাপ সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার নাগাদ মৌসুমী বায়ু তথা ভারী বর্ষণ সারাদেশে বিস্তার লাভ করতে পারে। আর শুক্রবারের দিকে সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ একেএম রুহুল কুদ্দুস।

এদিকে, ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস খবরে বলা হয়েছে, আজ মঙ্গলবার ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম, বরিশাল, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগ পর্যন্ত অগ্রসর হয়েছে। দেশের অবশিষ্টাংশে মৌসুমী বায়ু আরও অসের হওয়ার জন্য আবহাওয়া পরিস্থিতি অনুকূলে রয়েছে। মৌসুমী বায়ু দেশের পূর্বাঞ্চলের উপর সক্রিয় এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে এটি মাঝারি অবস্থায় বিরাজ করছে।

পূর্বাভাসে আরও বলা হয়, আগামীকাল বুধবার নাগাদ সারাদেশের অবশিষ্টাংশে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিস্তার লাভ করতে পারে। আর বর্ধিত পাঁচ দিনে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

Comments
Loading...