ভার্চুয়াল আদালতে প্রথম জামিন চাইলেন ‘সংগ্রাম’ সম্পাদক

120

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় কারাগারে থাকা দৈনিক সংগ্রামের সম্পাদক আবুল আসাদের পক্ষে ভার্চুয়াল আদালতে জামিন আবেদন করা হয়েছে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল কোর্ট পরিচালনা শুরু হওয়ার পর এটিই প্রথম কোনও আসামির জামিন আবেদন।

সোমবার (১১ মে) বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে আবুল আসাদের পক্ষে আইনজীবী মোহাম্মদ শিশির মনির এ আবেদন করেন।

আইনজীবী শিশির মনির বলেন, ‘ভার্চুয়াল আদালতে প্রথম আবেদনকারী হিসেবে আবুল আসাদের জামিন আবেদন দায়ের করলাম। সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন এ আবেদনের পক্ষে ভিডিও কনফারেন্সে শুনানি করবেন।’

সংশ্লিষ্ট কোর্ট সূত্রে জানা যায়, গতকাল ভার্চুয়াল বেঞ্চ গঠনের পর এটাই প্রথম জামিন আবেদন। এ ছাড়া, আরও দুটি জামিন আবেদন জমা পড়েছে। একটি আইনজীবী দেওয়ান মো. আবু ওবায়েদ হোসেন করেছেন। আরেকটি করেছেন মো.শাহীন মিয়া নামের একজন আইনজীবী।

এর আগে রবিবার (১০ মে) তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এজন্য উচ্চ আদালতে ভার্চুয়াল আদালত পরিচালনা করতে প্রধান বিচারপতি পৃথক তিনটি বেঞ্চ গঠন করে দিয়েছেন। তবে নিম্ন আদালতের ভার্চুয়াল আদালতে শুধু জামিন শুনানি করতে নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিমকোর্ট প্রশাসন।

এর আগে গত ৫ মে সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন ও আইনজীবী শিশির মনির সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের অফিসিয়াল ই-মেইলে হাইকোর্টের বিশেষ বেঞ্চ গঠন করে আবুল আসাদের জামিন শুনানি করতে অনুরোধ জানান।

ওইদিন আইনজীবী শিশির মনির বলেন, ‘গত ডিসেম্বর মাস থেকে কারাগারে আটক আছেন আবুল আসাদ। তিনি ৮০ বছর বয়স্ক একজন প্রবীণ নাগরিক। তিনি শ্বাসকষ্টসহ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছেন। এ ছাড়া তিনি ডান চোখের দৃষ্টিশক্তি ক্রমান্বয়ে হারিয়ে ফেলছেন। চিকিৎসকগণ তাকে অতিসত্ত্বর ডান চোখে ক্যাটারেক্ট সার্জারির পরামর্শ দিয়েছেন। শ্বাসকষ্টের রোগী হওয়াতে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রবল ঝুঁকিতে রয়েছেন তিনি। এ অবস্থায় তিনি আদালতের শরণাপন্ন হয়ে জামিন লাভের সুযোগ পাচ্ছেন না। কারণ, গত মার্চ মাসের শেষ দিক থেকে এখন পর্যন্ত সুপ্রিম কোর্টসহ বাংলাদেশের সকল আদালত এবং আদালতের দাপ্তরিক কার্যক্রম বন্ধ রয়েছে।’

ব্রেকিংনিউজ

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here