রান্নাঘরেই লুকিয়ে আছে ওজন কমানোর উপায়

140

ওজন কমানো জন্য কত কিছুই না করে থাকেন আপনি। অনেকে সময় দেখা যায় সেই কাঙ্ক্ষিত ওজন কমছে না।শরীরচর্চা, ডায়েট, ঘরোয়া পদ্ধতিসহ নানা চিকিৎসকের পরামর্শ। কিছুই হয়তো বাদ রাখেননি। তবে জানেন কী রান্নাঘরেই লুকিয়ে আছে মেদ কমানোর উপায়।

আপনি জেনে খুশি হবেন যে, ওজন কমানোর রাস্তায় আপনি আরও এক ধাপ এগিয়ে থাকতে পারবেন, যদি মন দেন রান্নাঘরে। হ্যাঁ, রান্নাঘরই মেদ কমাবে।

আসুন জেনে নেই রান্নাঘর কীভাবে ওজন কমাবে।

তেলের স্প্রে

খাবারের তেল থেকে সিংহভাগ ফ্যাট জমে শরীরে। বেশি তেল এড়াতে রান্নাঘরে রাখুন তেলের স্প্রে। তেলের বোতল বা বয়ামের বদলে স্প্রে ব্যবহার করলে খাবারে তেলের পরিমাণ কমবে। তেল কমলেই শরীরে ফ্যাট কমবে।

কাজুবাদাম, কিসমিস

রান্নাঘরের ক্যাবিনেটে রাখুন কাজুবাদাম, কিসমিস, আখরোট, কাঠবাদামের বয়াম। হালকা খিদে পেলে অকারণ স্ন্যাক্স থেকে বাঁচতে সেরা উপায় এটাই। এরা যেমন ওজন কমাবে তেমন পেটও ভরাবে।

ম্যাসন

রান্নাঘরে রাখতেই পারেন মনের মতো ম্যাসন। আজকাল বাহারি নানা ম্যাসন বিক্রি হয়। এরা রান্নাঘরের সৌন্দর্য তো বাড়ায়ই, সঙ্গে এই ম্যাসনেই জমিয়ে রাখতে পারেন নিজের স্যালাড, ওটমিল বা ফুল ক্যালোরি ডায়েট। প্রয়োজনে ডায়েটের খাবার এই ম্যাসনে করে অফিসেও নিয়ে যেতে পারেন।

বাসন মোছার তোয়ালে

রান্নাঘরের বাসন মোছার যে তোয়ালে বা কাপড়ের টুকরো ব্যবহার করেন, তা তেলচিটে নয় তো? সে দিকে খেয়াল রাখুন। তেলচিটে তোয়ালের জমে থাকে তেল বাসনের গায়ে লেগে থাকলে খাবার অস্বাস্থ্যকর তো হয়ই, সঙ্গে পুরনো তেল ক্ষতি করে পাকস্থলীর। ওজনও বাড়ায় অনেক।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here