সদরঘা‌টে নৌযান শ্রমিকদের বিক্ষোভ

0 ১২

রাজধানীর সদরঘা‌টে যাত্রীবাহী ল‌ঞ্চের যাত্রা বা‌তিল‌কে কেন্দ্র ক‌রে ‌বি‌ক্ষোভ মি‌ছিল ক‌রে‌ছেন নৌযান শ্রমিকরা। প‌রে কর্তৃপক্ষ শ্রমিক‌দের আ‌ন্দোলনের মু‌খে ওই ল‌ঞ্চের যাত্রার অনুম‌তি দি‌তে বাধ‌্য হয়।

স‌রেজ‌মি‌নে দেখা গে‌ছে, ঢাকা নদী বন্দ‌রে (সদরঘাট) রোববার সন্ধ‌্যা ৭টার দি‌কে ক‌য়েশত শ্রমিক বিক্ষোভ মি‌ছিল বের ক‌রে। এসময় তারা বাংলা‌দেশ অভ‌্যন্তরীণ নৌপ‌রিবহন কর্তৃপক্ষের ( বিআইড‌ব্লিউ‌টি ) বিরু‌দ্ধে বি‌ভিন্ন শ্লোগান দি‌তে থাকে।

উ‌ত্তে‌জিত শ্রমিকরা জানান, শুক্রবার বিকাল ৪টা চ‌ল্লিশ মি‌নি‌টে পন্টু‌নে নোঙ্গর করার সময় কর্ণফু‌লি-১৩ নামে একটি লঞ্চ‌ তাস‌রিফ-২‌ নামে আরেকটি লঞ্চকে স‌জো‌রে আঘাত ক‌রে।

ওই সময় ক‌য়েকজন যাত্রী সামান‌্য আহত হয় এবং এরপর ওই‌ লঞ্চের যাত্রা বা‌তিল করা হয় এবং পূর্ণ সা‌র্ভের জন‌্য নি‌র্দেশ দেয়া হয়।

রোববার ওই লঞ্চ‌টি মেরামত করার পর পূর্ণ সা‌র্ভে করে গন্ত‌ব্যে যাওয়ার জন‌্য যাত্রী উঠা‌নো হ‌লেও বিআইড‌ব্লিউ‌টিএর ঢাকা নদী বন্দ‌রের যুগ্ন প‌রিচালক জয়নাল আ‌বেদীন লঞ্চ‌টির পূর্ণ সা‌র্ভে অনু‌মোদন করা হয়‌নি জা‌নি‌য়ে সোমবার অ‌ফিস সম‌য়ে বিষয়‌টি নিষ্প‌ত্তি করা হ‌বে ব‌লে জানা‌ন।

এ‌তে শ্রমিকরা উ‌ত্তে‌জিত হ‌য়ে মি‌ছিল বের কর‌লে কর্তৃপক্ষ সিদ্ধান্ত বদল ক‌রে নৌযান‌টি ছাড়ার অনুমতি দেয়।

বাংলা‌দেশ অভ‌্যন্তরীণ নৌচলাচল (যাপ) সংস্থার নেতা সালাউ‌দ্দিন বাবু ব‌লেন, বিআইড‌ব্লিউ‌টির সিদ্ধা‌ন্তে শ্রমিক‌দের মধ্যে উ‌ত্তেজনার সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে।

বিআইড‌ব্লিউ‌টিএ ঢাকা নদী বন্দ‌রের যুগ্ন প‌রিচালক জয়নাল আ‌বেদীন ব‌লেন, ওই লঞ্চ‌টির পূর্ণ সা‌র্ভের কাগজপত্র রোববার বিকাল ৫ টার পর দপ্ত‌রে জমা দেয়া হ‌য়। ওইসময় প‌রিচালককে জানা‌নো হ‌লে তি‌নি সোমবার বিষয়‌টি নিষ্প‌ত্তি করা হ‌বে ব‌লে জানা‌লে রোববারও তা‌দের যাত্রা বা‌তিল করা হয়। প‌রে আবার তা‌দের যাত্রার অনুম‌তি দেয়া হয়।

Comments
Loading...