হেলমেট পরা আম্পায়ার!

48

ampareকিছুদিন আগেই অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে দেখা গিয়েছিল দৃশ্যটা—আম্পায়ার নন স্ট্রাইকিং প্রান্তে নিজের দায়িত্ব পালন করছেন হেলমেট পরে। কিন্তু দৃশ্যটা যে খুব দ্রুতই আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে, সেটা হয়তো অনেকেই ভাবেনি। ক্যানবেরায় আজ ভারত-অস্ট্রেলিয়া ম্যাচে হেলমেট পরে দায়িত্ব পালন করে ‘ইতিহাস’ গড়লেন অস্ট্রেলীয় আম্পায়ার জন ওয়ার্ড। এর আগে যে আন্তর্জাতিক ক্রিকেটে আর কোনো আম্পায়ারই হেলমেট পরে দায়িত্ব পালন করেননি। ওয়ার্ডের হঠাৎ এমন সিদ্ধান্তের পেছনে অবশ্য একটা কারণ আছে।

ম্যাচ চলাকালীন সময় অজি ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চের জোরালো একটি শট আরেক আম্পায়ার রিচার্ড কেটেলব্রুগের গায়ে লাগলে তিনি মাটিয়ে লুটে পড়েন। আহত হওয়ায় পরে তাকে সেই ম্যাচের দায়িত্ব পালন থেকে সরিয়ে নেয়া হয়। এরপর আর ঝুঁকি নেননি জন ওয়ার্ড। হেলমেট পরে নেমে পড়েন মাঠে। আন্তর্জাতিক ম্যাচে বিশ্বের প্রথম হেলমেট পরা আম্পায়ার হিসেবে তাঁর নাম লেখা থাকবে ক্রিকেট-ইতিহাসে। এর আগে ওয়ার্ডের একটি বাজে অভিজ্ঞতা আছে।

২০১৫ সালের ডিসেম্বরে ভারত ও অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ডের মধ্যে আম্পায়ার বিনিময় কর্মসূচির আওতায় রঞ্জি ট্রফির একটি ম্যাচ পরিচালনা করতে ভারত এসেছিলেন। সেখানে পাঞ্জাব আর তামিলনাড়ু ম্যাচে মাথায় বলের আঘাত পেয়ে একটুর জন্য বেঁচে গিয়েছিলেন। তাই আজ আর ঝুঁকি নিতে চাননি অজি এই আম্পায়ার।

Facebook Comments

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here