এবার তুর্কি প্রধানমন্ত্রীর সফর বাতিল করল ডেনমার্ক

ঢাকা: নেদারল্যান্ডের সঙ্গে তুরস্কের সম্পর্কে তীব্র উত্তেজনার জের ধরে এবার ডেনমার্ক সরকার তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিমের কোপেনহেগেন সফর বাতিল করেছে। ড্যানিশ প্রধানমন্ত্রী লার্স লক্কে রাসমুসেন বলেছেন, তিনি তার তুর্কি সমকক্ষ ইলদিরিমের সঙ্গে পরিকল্পিত বৈঠক স্থগিত করে দিয়েছেন।

তিনি রবিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেছেন, “হল্যান্ডের ওপর তুরস্কের সাম্প্রতিক আক্রমণ থেকে এ বৈঠককে আলাদা করে দেখার সুযোগ নেই। এ কারণে আমি আমার তুর্কি সহকর্মীকে বলেছি বৈঠকটি মুলতবি করে দেয়া হয়েছে।”

তুরস্কের প্রেসিডেন্টের হাতে একচ্ছত্র ক্ষমতা হস্তান্তরের লক্ষ্যে দেশটিতে যে গণভোট হতে যাচ্ছে তার পক্ষে প্রচার চালানোর জন্য সম্প্রতি তুর্কি প্রধানমন্ত্রীকে নেদারল্যান্ড সফর করতে দেয়া হয়নি। রটারডামে শনিবার ইলদিরিমের বিমান নামতে দেয়া হয়নি। পাশাপাশি আগে থেকে নেদারল্যান্ডে অবস্থানরত এক তুর্কি মন্ত্রীকে ওই সমাবেশে বক্তব্য দিতে না দিয়ে দেশটি থেকে বহিস্কার করা হয়েছে।

ডাচ সরকারের এসব পদক্ষেপের প্রতিবাদে সমাবেশে উপস্থিত তুর্কি নাগরিকরা ব্যাপক বিক্ষোভ দেখিয়েছেন।

নেদারল্যান্ডের পাশাপাশি আরো কয়েকটি ইউরোপীয় দেশে এ ধরনের সমাবেশে অংশগ্রহণ থেকে তুর্কি কর্মকর্তাদের বিরত রাখা হয়েছে। এসব দেশের মধ্যে রয়েছে জার্মানি, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড ও সুইডেন। ইউরোপীয় দেশগুলোতে লাখ লাখ তুর্কি নাগরিক বসবাস করছেন যারা আসন্ন গণভোটে প্রবাসে থেকেই ভোট দিতে পারবেন।

এদিকে তুরস্ক সরকার ডাচ কর্তৃপক্ষের বিরুদ্ধে তীব্র ভাষায় আক্রমণ করে বক্তব্য রেখেছে। প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান নেদার‌ল্যান্ড সরকারকে ‘নাৎসীবাদীদের প্রেতাত্মা’ বলে অভিহিত করে দেশটির বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছেন। প্রেসটিভি অবলম্বনে

print

LEAVE A REPLY