দেশ স্বাধীন হবে, কিন্তু আমরা সবাই কিছুক্ষণের মধ্যে মারা যাব

যাত্রী জেনারেল ওসমানী ও তার এডিসি শেখ কামাল, মুক্তিবাহিনীর চিফ অফ স্টাফ জেনারেল এম এ রব, এম এন এ, রিপোর্টার আল্লামা, ব্রিগেডিয়ার গুপ্ত, ভারতীয় দুই পাইলট এবং আমি। কেউ কথা বলছে না, সবাই নীরব।

অতর্কিতে একটি প্লেন এসে চক্কর দিয়ে চলে গেল। হঠাৎ গোলা বিস্ফোরণের আওয়াজ, ভিতরে জেনারেল রবের আর্তনাদ, পাইলট চিৎকার করে বলল, ‘উই হ্যাভ বিন অ্যাটাকড্’। রবের উরুতে আঘাতের পরপরই তার কার্ডিয়াক এরেস্ট হলো। আমি এক্সটার্নাল কার্ডিয়াক ম্যাসাজ দিতে শুরু করি। পাইলট চিৎকার করল, অয়েল ট্যাংক হিট হয়েছে, তেল বেরিয়ে যাচ্ছে, আমি বড় জোর ১০ মিনিট উড়তে পারবো বলে গুনতে শুরু করল ওয়ান, টু,

থ্রি……..টেন……..টুয়েন্টি……….থার্টি………ফোরটি……….ফিফটি……..নাইন সিক্সটি-ওয়ান মিনিট গান (এড়হব), এভাবে মিনিট গুনছে উদ্বিগ্ন চিন্তিতসহ পাইলট।
ধীরস্থিরভাবে পাইলটের আসনে বসা অন্য পাইলট। ওসমানী সাহেব লাফ দিয়ে উঠে, অয়েল ট্যাংকের কাছে গিয়ে দাঁড়িয়ে চিৎকার করলেন, ‘জাফরুল্লাহ্, গিভ মি ইয়োর জ্যাকেট’। আমি আমার দামি জ্যাকেটটা ছুড়ে দিলে, ওসমানী সাহেব ওটা দিয়ে তৈলাধারের ছিদ্র বন্ধের চেষ্টা করতে থাকলেন। বললেন, Do not worry my boys, I know Sylhet like the palm of my hands..’
ভয় পেয়ো না আমি সিলেটকে আমার হাতের তালুর মতো চিনি।

কার্ডিয়াক ম্যাসাজ দেবার ফাঁকে ফাঁকে আমি ভাবছিলাম, আজ ১৬ ডিসেম্বর, দেশ স্বাধীন হবে। কিন্তু আজ আমরা সবাই কিছুক্ষণের মধ্যে মারা যাব। আগামীকাল পত্রিকায় শোক সংবাদ (Obituary) কলামে কী লেখা হবে? বীরের মৃত্যু, অপঘাতে মৃত্যু? কার গোলাতে এই দুর্ঘটনা ? পাকিস্তানের সব বিমান তো কয়েকদিন পূর্বে ধ্বংস হয়েছে কিংবা গ্রাউন্ডেড করা হয়েছে। তাহলে আক্রমণকারী বিমানটি কাদের ? গোলা ছুড়ে কোথায় গেল ? গৌহাটির পথে ? চিন্তা বিঘিœত হলো ওসমানী সাহেবের চিৎকারে। নিচে একটা জায়গার দিকে আঙ্গুল দেখিয়ে বললেন, ‘ÔLand here’ এখানে নামো। আরও বললেন, ‘ Let me land first to taste the enemy attack if there is one’ শত্রুর গুলির স্বাদ নেবার জন্য আমাকে প্রথম নামতে দাও, যদি কোনো শত্রু এখনও থেকে থাকে। উনি লাফ দিয়ে নামলেন, ধরুন বলে আমি জেনারেল রবকে ছুড়ে দিলাম, সঙ্গে নামলাম আমি। আমার পিছনে পিছনে অন্যরা লাফিয়ে নামলেন। প্লেনটা আমাদের চোখের সামনে দাউ দাউ আগুনে পুড়ছে।( দীর্ঘ লেখার কিছু অংশ)

– ডা.জাফরউল্লাহ্ চৌধুরী
(‘সাপ্তাহিক’র বর্তমান সংখ্যা এখন বাজারে)

print

LEAVE A REPLY