৮৬ কোটি পোস্ট মুছে দিয়েছে ফেসবুক, ৫৮ কোটি অ্যাকাউন্টও বন্ধ করেছে

ঢাকা: ২০১৮ সালের প্রথম তিন মাসে ৫৮ কোটি ৩০ লাখ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক। একই সঙ্গে ৮৬ কোটির বেশি পোস্ট সরিয়ে ফেলেছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার সিলিকল ভ্যালি কোম্পানির পক্ষ থেকে প্রথমবারের মতো এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হয়। ৮৬ পৃষ্ঠার প্রতিবেদনটিতে ফেসবুক জানিয়েছে, এই বছরের প্রথম তিন মাসে ৫৮ কোটি ৩০ লাখ ভুয়া অ্যাকাউন্ড বন্ধ করে দিয়েছে।

ফেসবুকের অ্যাকাউন্টের ৩ থেকে ৪ শতাংশ ভুয়া বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিবেদনটিতে কী ধরনের ও কী পরিমাণ আধেয় সামাজিক মাধ্যমটি থেকে নামিয়ে ফেলা হয়েছে তারও বিস্তারিত প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ৬টি বিষয় খেয়াল করে যেকোনও আধেয় সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়ে থাকে ফেসবুক। বিষয়গুলো হলো- গ্রাফিক্স সহিংসতা, বিকৃত যৌনতা, সন্ত্রাসবাদ, বিদ্বেষী প্রচারণা, স্পাম বার্তা ও ভুয়া অ্যাকাউন্ট।

বিষয়গুলো বিবেচনা করে তিন মাসে ৮৬ কোটি ৫৮ লাখ পোস্ট মুছে ফেলা হয়েছে। মুছে ফেলা পোস্টের মধ্যে সিংহভাগই হলো স্পাম বার্তা। ফেসবুকের সরিয়ে ফেলা স্পাম বার্তার প্রায় ৮৩ কোটি ৩০ লাখ।

এছাড়া বিকৃত যৌনতা সংক্রান্ত দুই কোটি ১০ লাখ, বিদ্বেষী প্রচারণার জন্য ২৫ লাখ, গ্রাফিক্সে সহিংসতার জন্য ৩৪ লাখ পোস্ট মুছে ফেলেছে ফেসবুক। এর মধ্যে সন্ত্রাসবাদ সংক্রান্তও কিছু পোস্ট রয়েছে।

print

LEAVE A REPLY