নিরাপদ সড়ক এর দাবিতে জার্মানিতে মানববন্ধন

হাবিবুল্লাহ আল বাহার, জার্মানি: নিরাপদ সড়ক চাই দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করে জার্মানির বিভিন্ন শহরে মানববন্ধন করেছে প্রবাসী বাংলাদেশীরা। নিরাপদ সড়কের দাবিতে বাংলাদেশে চলমান আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ফ্রাঙ্কফুর্ট ইউনিভার্সিটি অফ অ্যাপ্লায়েড সায়েন্সেস এর সামনে মানববন্ধনে অংশগ্রহন করেন ফ্রাঙ্কফুর্ট ও পার্শ্ববর্তী এলাকায় বসবাসকারী বিপুলসংখ্যক বাংলাদেশী ছাত্রছাত্রীরা।

‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘লাইসেন্সবিহীন চালক নয়’, ‘আমিই বাংলাদেশ, আমার নিরাপত্তা চাই’ শিরনামে জার্মান, ইংরেজি এবং বাংলা ভাষায় লেখা বিভিন্ন প্ল্যাকার্ড বহন করতে দেখা যায় কর্মসূচিতে অংশ নেওয়া প্রবাসী ছাত্র ছাত্রীদেরকে। ফ্রাঙ্কফুর্টের মানববন্ধনে বক্তব্য রাখেন জাবেদ শাহ, মাহমুদ জুনায়েদ, রিয়াদ খন্দকার, রোজানা আলম, নওরীন, এমদাদুল সাদিক সহ আরো অনেকে। তাঁরা বাংলাদেশে শিশুকিশোরদের চলমান দাবিকে জনদাবি উল্লেখ করেন তা পূরণ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তারা বলেন, শিক্ষার্থীদের সকল দাবি মেনে নিয়ে সড়ক ও পরিবহন ব্যবস্থা নতুনভাবে সাজাতে হবে।

এছাড়াও রাজধানী বার্লিনে ঐতিহাসিক বার্লিন গেট এর সামনে বিশাল মানববন্ধন করেছে বার্লিন প্রবাসী বাংলাদেশীরা। বাংলাদেশের নিরাপদ সড়কের দাবির প্রতি সংহতি জানিয়ে বিভিন্ন স্লোগান সংবলিত প্ল্যাকার্ড নিয়ে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী এই মানববন্ধনে অংশগ্রহণ করেন। বার্লিন প্রবাসী বাংলাদেশীরা শিক্ষার্থীদের ন্যায্য দাবির প্রতি একাত্মতা প্রকাশ এবং নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার নিন্দা জানাতে দলমতের ঊর্ধ্বে উঠে এই মানববন্ধনে অংশগ্রহন করেন।

বাংলাদেশী ছাত্র ছাত্রীদের পাশাপাশি কমিউনিটির সর্বস্তরের প্রবাসীরা এই মানববন্ধনে অংশগ্রহন করেন। মানববন্ধনে বক্তারা বাংলাদেশে শিক্ষার্থীরা যে ন্যায্য দাবি নিয়ে রাজপথে নেমেছে তার প্রতি অকুণ্ঠ সমর্থন জানান। শিক্ষার্থীদের উপর হামলা না করে তাদের যৌক্তিক দাবী মেনে নেয়ার জন্য তাঁরা সরকারের প্রতি আহ্বান জানান।

এছাড়াও ব্রেমেন, ক্রেম্নিজ, মিউনিখ, ড্রেসডেন সহ বিভিন্ন শহরে মানববন্ধন করেছে প্রবাসি বাংলাদেশি ছাত্র ছাত্রীরা।

print

LEAVE A REPLY