ই-কমার্সের টাকা পাওয়া গেলে ফেরত দেওয়া হবে

0 ২০

ই-কমার্সের হাতিয়ে নেওয়া টাকা পাওয়া গেলে গ্রাহকদের ফেরত দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৪ অক্টোবর) জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদানের ওপর আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে যেটুকু করার আমরা কিন্তু সেটুকু করেছি। তবে এ রকম হায় হায় কোম্পানি যখন সৃষ্টি হয় আপনাদের সাংবাদিকদের তো একটা দৃষ্টি থাকে সমাজের ওপর। এটা যদি শুরুতেই আপনারা ধরিয়ে দিতে পারেন যে এরা হায় হায় কোম্পানি বা এই কোম্পানিগুলো মানুষের সঙ্গে প্রতারণা করতে পারে বা প্রতারক। এটাও যদি আপনাদের দৃষ্টিতে আসে আর মানুষকে যদি একটু সচেতন করে দেন তাহলে মানুষের কিন্তু এই ক্ষতিটা হয় না। কাজেই সে ব্যাপারে বোধ হয় আপনাদের একটা দায়িত্ব আছে।

টাকা ফেরতের ব্যাপারে তিনি বলেন, এই টাকাগুলো যারা নিয়েছে তারা কোথায় টাকাগুলো রেখেছে, কোথায় পাচার করেছে-এগুলো নিয়ে তদন্ত হচ্ছে। যখনই এগুলো পাওয়া যাবে আমরা সেগুলো ফেরত দেব। যেমন ধরেন কোকো টাকা পাচার করেছিল। আমরা কিন্তু কিছু টাকা হলেও ফেরত আনতে পেরেছি। অর্থাৎ খালেদা জিয়ার ছেলে, তার টাকা কিছু তো আমরা ফেরত আনতে পেরেছি। আরও এ রকম বহু আছে অনেকের, আমরা চেষ্টা করে যাচ্ছি। এই করোনাটা এসে আমাদের কিছুটা সমস্যা করেছে। না হলে আরও অনেকের টাকাই আমরা আনতে পারতাম। সেই ব্যবস্থাটাই আমরা নিচ্ছিলাম।

সরকার প্রধান বলেন, এই যে মানুষের দুঃসময়ের সুযোগ নিয়ে কিছু মানুষ টাকা বানানোর জন্য যে প্রতারণা করে এটার উপযুক্ত শাস্তি অবশ্যই হবে। আমরা বসে নেই, সঙ্গে সঙ্গে এগুলোকে ধরা হয়েছে। দুই একজনকে গ্রেফতার করা হয়েছে এবং একবার যখন ধরা হয়েছে তখন টাকাগুলো নিয়ে কোথায় রাখল, কী করল, কী সম্পদ বানাল, সেটাও খুঁজে বের করা হবে। আমরা চেষ্টা করে যাব এগুলো যদি ফেরত আনা যায় তাদের হাতে দেওয়ার ব্যবস্থা আমরা করব। সেটা আমাদের চেষ্টা থাকবে।

Comments
Loading...