ডি-এইট এর সভাপতি হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0 ১২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডি-এইট বা উন্নয়নশীল আট দেশের জোট এর সভাপতি হলেন। তিনি আগামী চার বছরের জন্য সংগঠনটির সভাপতিত্ব করবেন। করোনার কারণে এবার সম্মেলন অনলাইনে হলেও বাংলাদেশ এবারের সম্মেলনের স্বাগত দেশ।

গত ৫ এপ্রিল ভার্চুয়াল সভার মাধ্যমে ডি-এইট রাষ্ট্রগুলোর শীর্ষ পর্যায়ের দশম সম্মেলন শুরু হয়। আজ বৃহস্পতিবার এই জোটের শীর্ষ পর্যায়ের সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

সম্মেলনে বাংলাদেশ ছাড়া ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, মিসর, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের শীর্ষ নেতারা এই বৈঠকে ভার্চুয়াল প্ল্যাটফর্মে যোগ দেন। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের বৈঠকে বাণিজ্য, বিনিয়োগ ও রোহিঙ্গা ইস্যু গুরুত্ব পেয়েছে।

সম্মেলনে গত তিন বছরেও রোহিঙ্গাদের প্রত্যাবাসন শুরু না হওয়ায় হতাশা প্রকাশ করে বাংলাদেশ। এ বিষয়ে সহযোগিতা অব্যাহত রাখতে ডি-এইট নেতাদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় ডিএইট এর বিদায়ী সভাপতি তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগান নতুন সভাপতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দায়িত্ব হস্তান্তর করেন।

বৃহস্পতিবার বিকেলে সম্মেলনে উন্নয়নশীল আট দেশের জোটের সদস্য দেশগুলোর সরকার প্রধানদের স্বাগত জানান নতুন সভাপতি শেখ হাসিনা। তিনি বলেন, অর্থনীতি, বাণিজ্য, পর্যটন, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন খাতে এই জোটের পারস্পরিক সহযোগিতা অব্যাহত থাকবে।

Comments
Loading...