দাম প্রকাশ করায় চীনের টিকা পাওয়া নিয়ে ‘সংশয়’

0 ২৩

এক সপ্তাহের মধ্যে চীনের সঙ্গে বাংলাদেশের টিকার চূড়ান্ত চুক্তি হওয়ার কথা থাকলেও দাম প্রকাশ করে দেয়ায় সিনোফার্মের টিকা পাওয়া নিয়ে নতুন করে ‘সংশয়’ তৈরি হয়েছে।

বৃহস্পতিবার মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকার (ভোয়া) এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের একজন কর্মকর্তা ১০ ডলার মূল্যে চীন থেকে টিকা আনা হচ্ছে এটা মিডিয়ার সামনে প্রকাশ করে দেন। বাণিজ্যিক স্বার্থে চীন বলেছিল কোন অবস্থাতেই যেন দাম প্রকাশ না করা হয়। কারণ পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন দামে তারা টিকা সরবরাহ করছে।

বাংলাদেশের মিডিয়ায় এই খবর প্রকাশের পর শ্রীলঙ্কা প্রথম আপত্তি জানায়। দেশটির প্রশ্ন, বাংলাদেশকে ১০ ডলারে টিকা দেয়া হলে শ্রীলঙ্কার কাছে ১৫ ডলার চাওয়া হচ্ছে কেন? এ পরিস্থিতিতে চীন বাংলাদেশের কাছে এক কূটনৈতিক পত্রে জানতে চেয়েছে-কেন দাম প্রকাশ করা হলো। বলা হয়েছিল দাম প্রকাশ করা হলে তারা বাণিজ্যিকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

বিব্রতকর এই পরিস্থিতি সামাল দিতে কূটনৈতিকভাবে চেষ্টা চলছে। সর্বশেষ খবর চীন এখনো সায় দেয়নি।

উল্লেখ্য যে, গত ২৭শে মে মন্ত্রিসভা কমিটি সিনোফার্মের টিকা কেনার প্রস্তাবে সম্মত হয়। এর পরপরই মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আখতার এক সংবাদ ব্রিফিং-এ কত দামে টিকা কেনা হয়েছে তা প্রকাশ করেন।

ভোয়ার খবরে বলা হয়, অতিরিক্ত সচিব ড. শাহিদা আখতার গোপনীয়তা রক্ষা না করে ‘নিজ দায়িত্বে’ মিডিয়াকে সিনোফার্মের টিকার দাম কেন বলে দিলেন, তা নিয়ে সরকারিভাবে তদন্ত হচ্ছে। তদন্তের একপর্যায়ে ড. শাহিদা আখতারকে দায়িত্ব থেকে সরিয়ে ওএসডি করা হয়েছে।

এদিকে, এই ঘটনার পর চীন ইতিমধ্যেই বাংলাদেশকে জানিয়েছে, ১০ নয় এখন তাদের থেকে টিকা নিতে হলে ১৫ ডলারেই নিতে হবে।

উৎসঃ   দেশ রুপান্তর
Comments
Loading...