‘নদী ভাঙলে জমি খাস’ আইন বাতিলের দাবিতে মানববন্ধন ও নৌযাত্রা

0 ১২

জামালপুরের সরিষাবাড়ী উপজেলা ও পার্শ্ববর্তী এলাকার যমুনা নদী তীরবর্তী মানুষ ‘নদী ভাঙলে জমি খাস’ আইন বাতিলের দাবিতে মানববন্ধন ও তিনদিনের নৌযাত্রা কর্মসূচি শুরু করেছে।

শুক্রবার দুপুরে সরিষাবাড়ী উপজেলার ঝালুপড়া ব্রিজপাড় মোড়ে বাংলাদেশ কৃষক সমিতি ও ‘নদী ভাঙলে জমি খাস’ আইন বাতিল সংগ্রাম কমিটির যৌথ উদ্যোগে প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধন কর্মসূচি পালিত হয়। পরে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা ও সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার নদী তীরবর্তী সর্বস্বহারা দুই শতাধিক মানুষ নৌকাযোগে যমুনা নদীপথে তিনদিনের নৌযাত্রা কর্মসূচি শুরু করেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন ‘নদী ভাঙলে জমি খাস’ আইন বাতিল সংগ্রাম কমিটির সমন্বয়ক জাহিদ হোসেন, সংগ্রাম কমিটির আহবায়ক আব্দুল কাদের, কবি আলতাফ হোসেন, ক্ষেতমজুর সমিতির নেতা আলী আক্কাস, গাজী আব্দুর রহমান, রফিকুল ইসলাম আমিন প্রমুখ। এ সময় বক্তারা জমির মালিক ভূমি উন্নয়ন কর দেয়, সরকারের উচিৎ সে ভূমি রক্ষা করা, নদীভাঙা থেকে নদীর তীর রক্ষা করা। অথচ সরকার উল্টো আইন করে জমি নদীগর্ভে বিলীন হলে সে জমির মালিকানা থেকে বঞ্চিত করছে। বর্তমান আইনে জমি নদীগর্ভে বিলীন হলে জমির খাজনা-খারিজ ও ক্রয়-বিক্রয় বন্ধ হয়ে যায়, জমির মালিক মালিকানা হারায়। তাই তারা পিও ১৩৫/৭২ আইন বাতিল করে ১৯৫০ সালের প্রজাস্বত্ব আইনের ৮৬ ধারা চালু ও বাস্তবায়নের দাবি জানান।

বিডি প্রতিদিন

Comments
Loading...