ভারতের পররাষ্ট্র সচিব ঢাকা আসছেন

0
ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের প্রথম বাংলাদেশ সফর চূড়ান্ত করতে দু’দিনের সফরে আগামী সপ্তাহে ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।
আগামী ৭ ডিসেম্বর তিনি ঢাকায় পৌঁছাবেন। পররাষ্ট্র মন্ত্রনালয়ের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ভারতের প্রেসিডেন্ট তিন দিনের সফরে ১৫ই ডিসেম্বর ঢাকা আসার কথা রয়েছে। সেই সফর প্রস্তুতি নিয়ে চূড়ান্ত আলোচনা ঢাকায় শ্রিংলার বৈঠকগুলোতে।
ঢাকায় হাই কমিশনারের দায়িত্ব সফলতার সঙ্গে পালন করে যাওয়া শ্রিংলা সচিব হওয়ার পর বাংলাদেশে এটি হবে তার চতুর্থ সফর। সর্বশেষ গত ২৬ শে মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরসঙ্গী হিসেবে বাংলাদেশ সফর করেন হর্ষ বর্ধন। তার আগে গত বছরের সেপ্টেম্বরে বিশেষ বিমানে চড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিশেষ বার্তা নিয়ে ঢাকা সফর করেছিলেন তিনি।
তারও আগে সচিব হিসেবে দায়িত্ব নেয়ার পরপরই ঢাকা ঘুরে যান হর্ষবর্ধন শ্রিংলা। এবারের সফরে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। উল্লেখ্য, ভারতের প্রেসিডেন্টের প্রস্তাবিত সফরের নিরাপত্তাসহ অন্যান্য প্রস্তুতি নিয়ে আলোচনায় দেশটির রাষ্ট্রাচার প্রধান নাগেশ সিংয়ের নেতৃত্বে একটি অগ্রবর্তী নিরাপত্তা দল এখন বাংলাদেশ সফরে রয়েছে।
Comments
Loading...