রমজান উপলক্ষে ৪০ টন খেজুর দিলো সৌদি

0 ১৮৭

আসন্ন রমজান উপলক্ষে বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ইফতার সামগ্রী বিতরণের জন্য দুই হাজার কার্টুন খেজুর দিয়েছে সৌদি আরব। যার পরিমান ৪০ মেট্রিক টন।

বৃহস্পতিবার (০১ এপ্রিল) সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীনের কাছে সৌদি সরকারের প্রতিনিধি বাংলাদেশস্থ সৌদি আরব রাষ্ট্রদূতের পক্ষে ইসলামিক অ্যাফেয়ার্সের দায়িত্বশীল প্রধান আহমেদ বিন হাসান হামাদি এই খেজুর হস্তান্তর করেন‌। এসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন বলেন, ‘আসন্ন রমজানে দেশের প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ইফতার সামগ্রী বিতরণের জন্য সৌদি সরকার বন্ধুত্বের নিদর্শন হিসেবে বাংলাদেশকে ৪০ মেট্রিক টন (দুই হাজার কার্টুন খেজুর) দিয়েছে। সৌদি আরব আমাদের বন্ধুপ্রতিম একটি দেশ। এছাড়া মুসলমান হিসেবে তাদের সঙ্গে আমাদের সম্পর্কটা ভিন্ন। সৌদিতে আমাদের দেশের বিপুল সংখ্যক মানুষ হজ্জ পালন করতে যায়।

তিনি আরও বলেন, দেশের প্রান্তিক মানুষ যারা ইফতারের সময় খেজুর কিনতে পারে না তাদের জন্য এই ৪০ মেট্রিক টন খেজুর। এসব খেজুর প্রান্তিক জনগষ্ঠির মাঝে পৌঁছানোর জন্য আমরা জেলা প্রশাসনের কাছে পাঠাব। আমরা চাচ্ছি, যাতে রোজার প্রথম দিন থেকেই এই খেজুর দিয়ে দেশের প্রান্তিক জনগোষ্ঠী ইফতার করতে পারেন। আমরা দৃঢ়ভাবে জেলা প্রশাসকদের বলবো, যারা খেজুর কিনতে অসমর্থ তাদের মাঝে যেন এই খেজুর বিতরণ করা হয়। এই খেজুরের কোনো অংশ মন্ত্রণালয় বা অধিদপ্তরের না।

হাসান হামাদি বলেন, আপনারা সবাই জানেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত ভ্রাতৃত্বপূর্ণ। এই সম্পর্ককে সামনে এগিয়ে নেওয়ার জন্য সৌদি সরকার আন্তরিক। তার নিদের্শন হিসেবে সৌদি আরব সরকার বাংলাদেশকে খেজুর দিয়েছে। আজকে খেজুর হস্তান্তর করা হয়।

তিনি বলেন, এখানে উপস্থিত হতে পেরে আমি আনন্দিত ও নিজেকে ধন্য মনে করছি।

এ সময় সৌদি সরকারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সচিব।

Comments
Loading...