ভরা মৌসমে ভারতের পেঁয়াজ আমদানি

0 ৮৮

রাজধানী ঢাকাসহ সারাদেশের হাট-বাজারে উঠেছে নতুন পেঁয়াজ। বাজারে প্রচুর পেঁয়াজের সরবরাহ থাকায় দামও কমে গেছে। টিসিবি কম মূল্যে পেঁয়াজ বিক্রি করছে। এ অবস্থায় ভারতের মোদী সরকার পহেলা জানুয়ারি থেকে পেঁয়াজ রফতানির ঘোষণা দিয়েছে। দেশের কৃষকদের উৎপাদিত পেঁয়াজের দাম ফেলতেই শুরু হয়েছে ভারত থেকে পেঁয়াজ আমদানী।

সাড়ে ৩ মাস বন্ধ থাকার পর ভারত থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি শুরু হয়েছে। এর আগে গত ১৪ সেপ্টেম্বর ভারত অভ্যন্তরীণ সঙ্কট দেখিয়ে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দেয়।
গতকাল শনিবার বিকেল সাড়ে ৩টায় ভারত থেকে হিলি চেকপোস্ট দিয়ে পেঁয়াজ বোঝাই ভারতীয় ট্রাকগুলো স্থলবন্দরে প্রবেশ করতে শুরু করেছে। বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রæপের সভাপতি হারুন উর রশিদ হারুন। তিনি জানান, সাড়ে ৩ মাস হিলি বন্দরে পেঁয়াজ আমদানি বন্ধ থাকার পর গতকাল বিকেল থেকে আবার পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

পেঁয়াজ আমদানিকারক মাহফুজার রহমান বাবু জানান, আমার এক ট্রাক (১৯ টন) পেঁয়াজ আমদানি করা হয়েছে। ২৫০ ডলারে ভারত থেকে পেঁয়াজ ক্রয় করা হয়েছে। দেশের বাজারে তা ২৩ থেকে ২৫ টাকা কেজি দরে বিক্রি করবো।

ভোমরায় পেঁয়াজ ঢুকছে :
সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে আবারও ভারত থেকে পেয়াঁজ আমদানি শুরু হয়েছে। শনিবার এ বন্দর দিয়ে ৯টি ট্রাকে ২৪২ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করে। কাস্টমস স‚ত্রে জানা যায়, ভোমরা বন্দরের বিপরীতে ভারতীয় ঘোজাডাঙ্গা এলাকায় এখনও ২০-২৫টি পেঁয়াজবাহী ট্রাক বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে।
ভোমরা সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের অর্থ সম্পাদক মাকসুদ খান জানান, দীর্ঘ সাড়ে ৩ মাস বন্ধ থাকার পর আবারও পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। এই ধারা চলতে থাকলে বাংলাদেশে পেঁয়াজের দাম কমবে।
ভোমরা স্থলবন্দরের রাজস্ব কর্মকর্তা আকবর আলী জানান, ৯টি পেঁয়াজবাহী ট্রাক ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করেছে। এতে মোট ২৪২ মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানি হয়েছে।

উল্লেখ্য, ভারত সরকার গত ১৪ সেপ্টেবম্বর কোন পূর্বের ঘোষণা না দিয়ে অভ্যন্তরীণ সঙ্কট ও মূল্যবৃদ্ধির অজুহাত দেখিয়ে বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। ফলে দেশে পেঁয়াজের দামে অস্থিরতা দেখা দিলে সে সময় থেকে দাম নিয়ন্ত্রণে রাখতে হিলি স্থলবন্দরের ব্যবসায়ীরা দ্রুত মিয়ানমার, পাকিস্তান, মিশর ও চীন থেকে পেঁয়াজ আমদানি চলমান রেখেছে। এর ফলে বাজারে বর্তমানে পেঁয়াজের স্বাভাবিক দাম ফিরে এসেছে। এরই মাঝে আবারও ভারত থেকে হিলি বন্দরে পেঁয়াজ রফতানি শুরু করেছে।

inqilab

Comments
Loading...