সিআইডির অনুমোদন পেলেই আটকে থাকা টাকা গ্রাহকদের ফেরত

0

পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) অনুমোদন পেলেই ই-কমার্স প্রতিষ্ঠানে পণ্য কিনতে গিয়ে পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা ২১৪ কোটি টাকা গ্রাহকদের ফেরত দেওয়া শুরু হবে।

সোমবার (১ নভেম্বর) সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের গঠন করে দেওয়া কমিটির দ্বিতীয় বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা জানান বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কমিটির সমন্বয়ক এ এইচ এম সফিকুজ্জামান।

তবে গ্রাহকদের টাকা থেকে সার্ভিস চার্জ বাবদ ১ শতাংশ হারে টাকা কেটে রাখা হতে পারে। এই টাকা অনলাইনে দেওয়া হয়েছে, তাই অনলাইনেই ফেরত দেওয়া হবে বলে জানান সচিব।

এদিকে, ই-কমার্স প্রতিষ্ঠানে পণ্য কিনতে গিয়ে পেমেন্ট গেটওয়েতে আটকে থাকা টাকা গ্রাহকদের কেন ফেরত দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

চলতি বছরের ১ জুলাই বাংলাদেশ ব্যাংক ‘এসক্রো সার্ভিস পেমেন্ট গেটওয়ে’ চালু করে। এর মাধ্যমে গ্রাহক পণ্য হাতে পাওয়ার পর ই-কমার্স প্রতিষ্ঠানকে পণ্যের মূল্য পরিশোধ করা হয়। ই-কমার্স প্রতিষ্ঠানের কাছ থেকে গ্রাহকরা যেন প্রতারণার শিকার না হন, সেজন্য এ ব্যবস্থা চালু করা হয়েছিল।

এসক্রো চালু হওয়ার আগের গ্রাহকদেরও প্রায় ২৬০ কোটি টাকা জমা আছে, এ তথ্য উল্লেখ করে সফিকুজ্জামান বলেন, এ বিষয়ে আমরা অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলেছি। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে তথ্য পাওয়ার পর এ টাকা ফেরত দেওয়ার বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

Comments
Loading...