২০২১ এ সবথেকে বেশি আয় করা ১০ বিলিয়নিয়র

0 ২১

ফোর্বসের তালিকা

২০২১ সাল ধনীদের জন্য অসাধারণ একটি বছর ছিল। বিশ্বে এখন ২ হাজার ৬৬০ জন বিলিয়নিয়র আছেন। গত এক বছরে তাদের মধ্যে ১৮০০ জনেরই সম্পদের পরিমাণ বেড়েছে। এমনটাই বলছে যুক্তরাষ্ট্রভিত্তিক ম্যাগাজিন ফোর্বস। এক রিপোর্টে ম্যাগাজিনটি বলছে, অনেক বিলিয়নিয়র এ বছর শত শত মিলিয়ন ডলার আয় করেছে। আবার কেউ কেউ বিলিয়ন বিলিয়ন ডলারও আয় করেছে। এরপরে আছেন বিশ্বের প্রথম সাড়ির ধনীরা, যাদের আয় বেড়েছে আরও বেশি। ফোর্বসের হিসাবে, সালের সবথেকে বেশি আয় করা ১০ বিলিয়নিয়রের এ বছর মোট সম্পত্তি বেড়েছে ৪৫৮ বিলিয়ন ডলার।

২০২১ সালে বিশ্বের সব বিলিয়নিয়রদের আয় বেড়েছে ১.৬ ট্রিলিয়ন ডলার। এতে এই ১০ জনের আয় বৃদ্ধির অবদানই এক-চতুর্থাংশের বেশি।

এই ১০ জনের মধ্যে আছে ৬ মার্কিন ধনকুবের। তারা সবাই প্রযুক্তি সম্পর্কিত ব্যবসা থেকে এই বিশাল অর্থের মালিক হয়েছেন। এ বছর এই ৬ মার্কিনির আয় বেড়েছে মোট ৩০৪ বিলিয়ন ডলার। এছাড়া, ভারত, ফ্রান্স, চীন ও হংকং এরও একজন করে এই তালিকায় স্থান পেয়েছেন।

ফোর্বসের তালিকায় সবার আগে আছেন মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্ক। বর্তমানে তার সম্পদের পরিমাণ ২৬৫.৪ বিলিয়ন ডলার। এরমধ্যে ২০২১ সালেই তার সম্পদ বেড়েছে ১১০ বিলিয়ন ডলার। এ বছর তার থেকে বেশি আয় করতে পারেননি কেউ। দ্বিতীয় অবস্থানেই রয়েছেন ভারতের গৌতম আদানি এবং তার পরিবার। তার বর্তমান সম্পদ ৮১.১ বিলিয়ন ডলার। এরমধ্যে ৫২ বিলিয়ন ডলারই তিনি আয় করেছেন ২০২১ সালে। ফোর্বসের তালিকায় তৃতীয় হচ্ছেন গুগলের মালিক মার্কিন প্রযুক্তি উদ্যোক্তা ল্যারি পেজ। এ বছর তার সম্পদ বেড়েছে ৪৯.১ বিলিয়ন ডলার। বর্তমানে তার মোট সম্পদ ১২৬.৩ বিলিয়ন ডলার। সম্পদ বৃদ্ধিতে এর পরেই আছেন সফটওয়্যার জায়ান্ট ওরাকলের মালিক ল্যারি এলিসন। এই মার্কিন নাগরিক ২০২১ সালে আয় করেছেন ৪৭.৫ বিলিয়ন ডলার। বর্তমানে তার সম্পদ ১৩৫.৭ বিলিয়ন ডলার। তালিকায় এরপরে আছেন গুগলের সহ-প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন। তার সম্পদ বেড়েছে ৪৬.৭ বিলিয়ন ডলার। তার মোট সম্পদের পরিমাণ ১২১.৭ বিলিয়ন ডলার।

তালিকায় ৬ষ্ঠ অবস্থানে আছেন ফরাসি ব্যবসায়ী বার্নার্ড আরনল্ট। তার মোট সম্পত্তি ১৯৪ বিলিয়ন ডলার যার ৪৩ বিলিয়ন ডলারই এসেছে ২০২১ সালে। এদিকে লস এঞ্জেলস ক্লিপার বাস্কেটবল দলের মালিক স্টিভ বালমারের এ বছর আয় বেড়েছে ৩২.৩ বিলিয়ন ডলার। তার মোট সম্পদ ১০৭ বিলিয়ন ডলার। তালিকায় ৮ম স্থানে রয়েছেন চীনা কোম্পানি বাইটডান্সের মালিক ঝাং ইমিং। বিশ্বজুড়ে দারুণ জনপ্রিয় হয়ে ওঠা সোশ্যাল ভিডিও অ্যাপ টিকটকের মূল প্রতিষ্ঠান এই বাইটডান্স। তার মোট সম্পদ ৫৯ বিলিয়ন ডলার। এরমধ্যে অর্ধেকের বেশি ৩১.৭ বিলিয়ন ডলারই আয় হয়েছে ২০২১ সালে। ৯ম স্থানে থাকা রবিন জেং হংকং-এর ব্যবসায়ী। তার মোট সম্পদ ৫৭.৬ বিলিয়ন ডলার। এ বছর তিনি আয় করেছেন ২৬.৮ বিলিয়ন ডলার। তালিকায় সবার শেষে আছেন মার্কিন ধনকুবের বিল গেটস। এ বছরটি ছিল বিল গেটসের জন্য বেশ কঠিন। ডিভোর্সসহ বেশ কিছু ইস্যুতেই বছর জুড়ে আলোচনায় ছিলেন তিনি। তারপরেও এ বছর প্রায় ১৯ বিলিয়ন ডলার সম্পদ বেড়েছে তার। বর্তমানে তার সম্পদের পরিমাণ ১৩৯.২ বিলিয়ন ডলার।

Comments
Loading...