অনলাইনেই জাবির চূড়ান্ত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত

0 ৭৫

করোনা পরিস্থিতি বিবেচনা করে অনলাইনে বিভিন্ন বর্ষের চূড়ান্ত পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) প্রশাসন। আজ বুধবার অনুষ্ঠিত এক সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সিন্ডিকেট সদস্য অধ্যাপক রাশেদা আখতার বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ২৭ মে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের বৈঠকে অনলাইনে পরীক্ষা নেওয়া বিষয়ে সুপারিশকৃত প্রস্তাবটি সিন্ডিকেট সভায় অনুমোদন দেওয়া হয়েছে। কার্যবিবরণী বের হলে বিভাগগুলো এই অধ্যাদেশ অনুযায়ী পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করবে।

সিন্ডিকেট সদস্য অধ্যাপক রাশেদা আখতার বলেন, ‘একাডেমিক কাউন্সিলের প্রস্তাবটি সিন্ডিকেট অনুমোদন করেছে। পরীক্ষার আগে কিছু প্রস্তুতির ব্যাপার রয়েছে। আগামী তিন সপ্তাহের মধ্যে আমাদের পরীক্ষা শুরু করার পরিকল্পনা আছে। এর ভেতরে অনলাইনে পরীক্ষার বিষয়ে শিক্ষক এবং শিক্ষার্থীদের প্রস্তুতি সম্পন্ন হবে। অনলাইনে পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রতি শিক্ষকদের সহানুভূতিশীল হতে হবে।’

অনলাইনে পরীক্ষা গ্রহণ সংক্রান্ত টেকনিক্যাল কমিটির সদস্য সহযোগী অধ্যাপক মোহাম্মদ নাজমুল ইসলাম একাডেমিক কাউন্সিলের সুপারিশটি সিন্ডিকেট সভায় উপস্থাপন করেন। তিনি জানান, অনলাইন পরীক্ষাতে অ্যাসাইনমেন্টে ১০ নম্বর, একটি নির্দিষ্ট সময় সীমাবদ্ধ অনলাইন পরীক্ষায় ১০ নম্বর এবং মৌখিক পরীক্ষায় ৩০ নম্বর রাখা হয়েছে। এই ৫০ নম্বরকে আবার ৭০ নম্বরে রূপান্তর করা হবে। পাশাপাশি ক্লাস টিউটোরিয়াল পরীক্ষার ২০ নম্বর এবং ক্লাসে উপস্থিতির ১০ নম্বর। এই ১০০ নম্বরে পরীক্ষা নেওয়া হবে।

উপস্থিতির নম্বর গণনার বিষয়ে সহযোগী অধ্যাপক মোহাম্মদ নাজমুল ইসলাম জানান, সশরীরে সম্পন্ন ক্লাসগুলো যদি ৫০ শতাংশের বেশি হয়ে থাকে তবে সেই ৫০ শতাংশকে ধরে নাম্বার গণনা করা হবে। তবে অনলাইন ক্লাসসমূহের ক্ষেত্রে মার্কস গণনা করা হবে না। অনলাইনে ৫০ শতাংশের বেশি ক্লাস হলে সেক্ষেত্রে অ্যাসাইনমেন্ট বা অন্য কোনোভাবে এই ১০ মার্কস পূরণ করতে হবে।

Comments
Loading...