সাফ’র আয়োজনে ফ্রান্সের জাতীয় সংসদ পরিদর্শন

0 ১৮

ফ্রান্সের প্যারিস থেকে  লোকমান আহম্মদ আপন

সলিডারিতে আসি ফঁখন্স-সাফ (Solidarités Asie France-SAF) এর আয়োজনে বৃস্পতিবার সকালে ফ্রান্সে বসবাসকারী একদল বাংলাদেশী ফ্রান্সের জাতীয় সংসদ (Assemblée nationale) পরিদর্শন করেন। সাফ’র প্রেসিডেন্ট বাংলাদেশি বংশদ্ভুত  ফরাসী রাজনীতিক নয়ন এনকের নেতৃত্বে পূর্বনির্ধারিত এই পরিদর্শন ছিলো প্রায় আড়াইঘন্টার। এই পরিদর্শনের মূল উদ্দেশ্য ছিলো ফ্রান্স সরকারের বাংলাদেশ চ্যাপ্টারের দায়িত্বপ্রাপ্ত সভাপতি ফরাসী এমপি দানিয়েল অবনোর সাথে ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশিদের বিভিন্ন সমষ্যা নিয়ে বৈঠক করা।

পরিদর্শন দলে আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক, কবি ও সাংবাদিক লোকমান আহম্মদ আপন, সাংবাদিক লুৎফর রহমান বাবু এবং সাংবাদিক রাসেল আহমদ। ‍SAF’র পক্ষ থেকে আরো উপস্থিত ছিলেন ভাইস প্রেসিডেন্ট ফাইজা হাসান এবং সেচ্ছাসেবক রাকিব ব্যাপারি। সেই সাথে নয়ন এনকে’র ফরাসী সংবাদ ভিত্তিক প্রতিদিনকার লাইভ শেষে করা প্রশ্নের সঠিক উত্তরদাতাদের মধ্য থেকে বাছাইকরা কয়েকজনের মধ্য থেকে উপস্থিত ছিলেন ইভানা মিয়া ও প্রমেশ বড়ুয়া। উত্তরদাতাদের মধ্য থেকে বাছাই করা আরো কয়েকজন করোনা আক্রান্ত হওয়ায় উপস্থিত থাকতে পারেননি।

জাতীয় সংসদের অভিজ্ঞ গাইডের তত্তাবধানে উপস্থিত সবাই  পুরো সংসদ ভবনের ভিতর বাহির ঘুরে ঘুরে দেখেন এবং বেশ কিছুক্ষণ জাতীয় সংসদের চলমান অধিবেশন সরাসরি অবলোকন করেন। বিশ্বের অন্যতম শক্তিধর গণতান্ত্রিক দেশ ফ্রান্সের আইন প্রণয়ণের এই সর্বোচ্চ দপ্তরের ভিতর বাহির ঘুরে দেখা এক দারুণ অভিজ্ঞতা বলে জানান উপস্থিত সকলেই।

জাতীয় সংসদ পরিদর্শন পরের নির্ধারিত বৈঠকটি শেষ পর্যন্ত করা হয়নি এমপি দানিয়েল অবনো চলমান সংসদ অধিবেশনে ব্যস্ত থাকার কারণে। তবে, নয়ন এনকে সাংসদের সহকারীর হাতে ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশীদের সমষ্যাবলির লিখিত কপি তুলে দেন। সেখানে উল্লেখিত বাংলাদেশীদের অনেক সমষ্যার মধ্যে উল্লেখযোগ্য কিছু সমষ্যা হচ্ছে ১. বাংলাদেশি আশ্রয়প্রার্থীদের অটো রিজেক্ট প্রসঙ্গ ২. ফ্রান্সে বসবাসকারী বাংলাদেশীদের ফ্যামিলি সহজে আনার বিষয় ইত্যাদি। লিখিত কপি গ্রহণ করে সাংসদের সহকারী পরিদর্শনকারী দলকে আসস্থ করে বলেন, মাননীয় এমপি গুরুত্ব সহকারে আপনাদের উল্লেখিত বিষয়গুলো বিবেচনা করবেন এবং প্রয়োজনে বিষয়গুলো নিয়ে সরাসরি বৈঠকও হতে পারে।

Comments
Loading...