‘গরু মন্ত্রিসভা’ গঠনের ঘোষণা ভারতের মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর

0 ৬৯

ভারতে এবার গঠন করা হচ্ছে ‘গরু মন্ত্রিসভা’। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। দেশটির মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এ ঘোষণা দিয়েছেন।

বুধবার তিনি টুইট করে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। হিন্দিতে টুইট করে চৌহান বলেন, পশুপালন, বন, পঞ্চায়েত, পল্লী উন্নয়ন, স্বরাষ্ট্র ও কৃষি কল্যাণ বিভাগ নয়া ‘গরু মন্ত্রিসভা’র অন্তর্ভুক্ত হচ্ছে। মূলত, গ্রামীণ ও প্রাণীসম্পদ ক্ষেত্রের উন্নয়নের সঙ্গে যে বিভাগ বা দফতরগুলি জড়িত, সেগুলিকেই এই গরু মন্ত্রিসভায় ঠাঁই দেওয়া হয়েছে।

শিবরাজ আরও বলেন, আগামী ২২ নভেম্বর গোপাষ্টমীর দিন দুপুর ১২টায় আগর মালওয়ার গরু স্যাংচুয়ারিতে এই মন্ত্রিসভার প্রথম বৈঠক হবে।

ভারতের মধ্যপ্রদেশে গরু মন্ত্রিসভা গঠনের প্রস্তাব অবশ্য নতুন নয়। ২০১৮ সালে মধ্যপ্রদেশ গরু সংরক্ষণ বোর্ডের চেয়ারপার্সন স্বামী অখিলেশ্বরানন্দ শিবরাজ সিংয়ের কাছে এই গরু মন্ত্রিসভা গঠনের প্রস্তাব দেন। অবশেষে তা সফল হচ্ছে।

তবে শিবরাজ সিং চৌহানের এই সিদ্ধান্তে অবাক অনেকেই। এই সিদ্ধান্তের পিছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলেই মনে করছেন তাঁরা। কারণ গো-পালন তথা পশুপালনে উৎসাহ দিতে মধ্যপ্রদেশে এমনিতেই প্রাণী সম্পদ বিকাশ দফতর রয়েছে। শুধু মধ্যপ্রদেশ নয়, সব রাজ্যেই তা রয়েছে। তাই পৃথক ভাবে গরু-মন্ত্রিসভা গঠনের উদ্দেশ্য স্রেফ রাজনৈতিক বলে মনে করছেন তাঁরা।উৎসঃ   amadershomoy

Comments
Loading...