তরুণীর পোশাকের কিছু অংশ ছিঁড়ে যায়। কোন দেশে কী প্রতিক্রিয়া হবে?

0 ৮১

এক তরুণী হেঁটে যাচ্ছিলো। উল্টোদিক থেকে ব্রিফকেস হাতে হেঁটে আসছিলো এক তরুণ। আচম্বিতে ব্রিফকেসের কোণায় লেগে তরুণীর পোশাকের কিছু অংশ ছিঁড়ে যায়। কোন দেশে কী প্রতিক্রিয়া হবে?

জাপানঃ তরুণ ক্ষমা চাওয়ার আগেই তরুণী ঐতিহ্য অনুযায়ী ঝুঁকে বলে, আমি খুবই দুঃখিত; আমার পোশাকের কাপড় নিম্নমানের হওয়ায় এমন বিপত্তি ঘটলো। ব্যাগ থেকে একটি পিন বের করে পোশাকের ছেঁড়া অংশটি জুড়ে তরুণী হেঁটে চলে যায়।

এমেরিকাঃ তরুণী ব্যাগ থেকে একটি বিজনেস কার্ড বের করে তরুণকে এগিয়ে দিয়ে বলে, সেক্সুয়াল হ্যারাসমেন্ট কেসে মামলা হবে; আমার ল’ইয়ার আপনার সঙ্গে যোগাযোগ করবে।

বৃটেনঃ তরুণ কিছু বলার আগেই তরুণী খবরের কাগজ দিয়ে পোশাকের ছেঁড়া অংশটি ঢেকে বলে, আপনি কী অনুগ্রহ করে আমাকে বাসায় পৌঁছে দেবেন! আমার বাসা খুব কাছেই। তরুণ একটি ক্যাব ডেকে তরুণীকে বাসায় পৌঁছে দেয়।

ফ্রান্সঃ তরুণ প্রতিক্রিয়া জানানোর আগেই তরুণী হেসে বলে, একটা লাল গোলাপ হয়তো তোমার ক্ষমা চাওয়ার চেয়ে বেশী কাজে দেবে মসিয়ে। ফ্রেঞ্চম্যান একটি গোলাপ কিনে তাকে দেয় আর দুজনে কাছেই পাবে যায় একসাথে।

অস্ট্রেলিয়াঃ তরুণ কিছু বলে ওঠার আগেই তরুণী ব্যাগ থেকে একটা ছুরি বের করে তরুণের ট্রাউজারের কিছু অংশ কেটে দিয়ে বলে, ঠিক আছে; এখন আমরা সমান ক্ষতিগ্রস্ত।

চীনঃ তরুণ কিছু বলার আগেই পুলিশ তাকে ধরে জেলে নিয়ে যায়।

বাংলাদেশঃ দশটি টিভির উপস্থাপক বলতে শুরু করে, আমরাই প্রথম চ্যানেল যারা আপনাদের এই ভয়াবহ ঘটনার এক্সক্লুসিভ লাইভ দেখাচ্ছি। একজন অসহায় নারীকে ব্রিফকেস হাতের একটি কালো হৃদয়ের অমানুষ কীভাবে অপমান করেছে। একদল লোক টিভিতে প্রতিক্রিয়া জানায়, মেয়েদের পোশাক খারাপ হইলে এমুন হইতেই পারে। আরেকটি পক্ষ জানায়, জাতি এই তরুণীর পক্ষে; তরুণের যথাযথ বিচার চাই। ফেইসবুকে হাউকাউ লেগে যায়। সোলায়মান সুখন আর ব্যারিস্টার সুমন লাইভ শুরু করবে। ওবায়দুল কাদের চিন্তিত মুখে ফেইসবুকে এই উপলক্ষে ৭৮ টা ছবি শেয়ার দিবে। উইমেন চ্যাপ্টারে এনিয়ে পাচটা ট্র‍্যাশ লেখা আপ করা হবে, তার মধ্যে দুইটায় পিনাকী ভট্টাচার্যকে গালি দিয়ে বলা হবে, এই লোকটাই উষ্কানি দেয় জন্য ব্রিফকেস ওয়ালা লোকেরা এতো সাহস পায়। স্যেকুলারেরা দীর্ঘশ্বাস ফেলে বলবে, দেশটা আরো এগিয়ে গেলে তরুণী শাড়ি না পরে স্কার্ট পরতো তাহলেই ব্রিফকেসে লেগে আর শাড়ী ছিড়তো না। মুক্তিযুদ্ধ মঞ্চ রাজু ভাষ্কর্যের সামনে সাত জন নিয়া একটা বিক্ষোভ করে স্বাধীনতা বিরোধী রাজনীতি বন্ধ করার দাবী জানাবে।

মুন্নি সাহা কাদো কাদো ভাবে তরুণীর দিকে মাইক্রোফোন ধরে বলবে, আপা আপনার অনুভুতি কী? তরুণী হাউমাউ করে কেদে বলবে, আমার উপরে এই অন্যায় অবিচারের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই।

দিগবিজয়ী আলেকজান্ডার হেই পারে দাড়ায়ে আবার সেনাপতি সেলুকাসরে বলবেন, সত্যিই সেলুকাস কী বিচিত্র এই দেশ।

পিনাকী ভট্টাচার্য এর ফেসবুক থেকে

Comments
Loading...