অবরোধের প্রথম দিনে সারাদেশে আহত ১২০, গ্রেফতার ৪৫

0 ১৮

Oborodh১৮ দলীয় জোটের ডাকা টানা ৭২ ঘন্টার অবরোধের প্রথম দিনে ছাত্রশিবির শান্তিপূর্ণ ভাবে রাজধানীসহ সারাদেশের মহানগর, শহর ও জেলা উপজেলায় অবরোধ কর্মসূচি পালন করেছে। এ সময় পুলিশ ৪৫ জন নেতাকর্মীকে গ্রেফতার করেছে। সংঘর্ষে আহত হয়েছেন প্রায় ১২০ জনেরও বেশী নেতাকর্মী।

মঙ্গলবার সন্ধায় এক বিবৃতিতে শিবির নেতৃবৃন্দ জানান, গণবিচ্ছিন্ন হয়ে ক্ষমতায় টিকে থাকতে অবৈধ আওয়ামী সরকার সুপরিকল্পিত হত্যাকান্ডে মেতে উঠেছে। একদিকে দেশ বিদেশে প্রত্যাখ্যাত প্রশ্নবিদ্ধ ট্রাইবুনালে সাজানো রায়ের মাধ্যমে জামায়াত নেতৃবৃন্দকে হত্যা করছে, অন্যদিকে র‌্যাব, পুলিশ, বিজিবি ও দলীয় সন্ত্রাসীদের দিয়ে সারাদেশে বর্বর হত্যাযজ্ঞ চালিয়ে যাচ্ছে।

তিনি আরো জানান, নিরস্ত্র জনগণের উপর এমন সশস্ত্র বর্বরতা পাক হানাদার বাহীনিকেও হার মানিয়েছে। লাখো শহীদের রক্তে অর্জিত স্বাধীনতা আজ দেশের জনগণের রক্তে রঞ্জিত। কিন্তু হত্যাযজ্ঞ চালিয়ে ক্ষমতা চিরস্থায়ী করার স্বপ্ন পূরণ হবেনা। দেশ ও ইসলাম রক্ষায় আপামর ছাত্রজনতা তাদের জীবন বাজি রেখে চলমান গণআন্দোলন চালিয়ে যাচ্ছে। আমরা স্পষ্ট করে বলতে চাই বাংলারমাটিতে ইনু-হাসিনার অবৈধ স্বপ্ন কোনদিন বাস্তবায়ন হবেনা। নিজ জনগণকে হত্যা রে পৃথিবীর কোন জালিম সরকার চিরস্থায়ী হতে পারেনি; আপনারাও পারবেন না। সুপরিকল্পিত হত্যাযজ্ঞের জন্য আওয়ামী সরকারকে কড়ায় গন্ডায় মাশুল দিতে হবে।

শিবির ঢাকা মহানগরী পূর্ব:-
টানা ৭২ ঘন্টা অবরোধের ১ম দিনে রাজধানীতে মিছিল অবরোধ করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা। সকাল ৮টায় শাখা সভাপতি রাশেদুল হাসান রানার নেতৃত্বে রাজধানীর রামপুরা এলাকায় রাজপথ অবরোধ করে। এতে পুলিশ হালা চালিয়ে ৪ জনকে গ্রেফতার ও ৩ জনকে আহত করে। এসময় আরো উপস্থিত ছিলেন মহানগরী সেক্রেটারী রেজাঊল হক রিয়াজ, মহানগরী স্কুল সম্পাদক সোহেল রানা মিঠু, শিক্ষা সম্পাদক মতিউর রহমান, প্রচার সম্পাদক আব্দুল কাদের প্রমুখ।

তাছাড়া খিলগাঁও, লালবাগসহ ৪টি স্পটে মিছিল অবরোধ করে শাখার নেতাকর্মীরা।

ঢাকা মহানগরী দক্ষিণ:-
অবরোধের ১ম দিনে রাজধানীর বিভিন্ন স্থানে মিছিল অবরোধ করে ছাত্রশিবির ঢাকা মহানগরী দক্ষিণ শাখা।  সকাল ৮টায় শাখা সেক্রেটারী মাইনউদ্দিরন মৃধার নেতৃত্বে একটি ডেমরা এলাকায় রাজপথ অবরোধ করা হয়।  তাছাড়া সকাল ৭টায় মাতুয়াইল এলাকায় রাজপথ অবরোধ করে নেতাকর্মীরা। এতে আরও উপস্থিত ছিলেন শাখা স্কুল কার্যক্রম সম্পাদক মাহবুবুর রহমান ভূইয়্যা, পাঠাগার সম্পাদক আশরাফ আলী কাউছার, ডেমরা থানা সভাপতি দেলোয়ার হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দ।

তাছাড়া যাত্রাবাড়ী, ধোলাইপাড়, শনির আখড়াসহ ৫টি স্পটে  মিছিল অবরোধ করে শাখার নেতাকর্মীরা। এসব কর্মসূচিতে পুলিশ হামলা চালিয়ে ২ কর্মীকে আটক ও  ২ জনকে আহত করে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়:-
১৮ দলের আহ্বানে টানা ৭২ ঘন্টা অবরোধের ১ম দিনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংলগ্ন লক্ষ্মীবাজার এলাকায় মিছিল ও রাজপথ অবরোধ করে ছাত্রাশিবির জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা। শাখা সেক্রেটারী খালেদ মাহমুদ ও সাংগঠনিক সম্পাদক দাইয়ান সালেহিনের নেতৃত্বে সকাল নয়টায় সোহরাওয়ার্দী কলেজের সামনে থেকে মিছিল শুরু হয়ে ডিআইটি মোড়ে গিয়ে শেষ হয়।

ঢাকা কলেজ:-
১৮ দলের ডাকা ৭২ ঘন্টা অবরোধের ১ম দিনে সকাল ৯টায় রাজধানীর সেন্ট্রাল রোডে ঢাকা কলেজ শাখা শিবির মিছিল করে। শাখা সভাপতি সালাহউদ্দিন আইউবীর নেতৃত্বে আরো উপস্থিত ছিলেন সেক্রেটারী নাজিম উদ্দিন ও স্কুল কলেজ কার্যক্রম সম্পাদক হুমায়ুন কবির। ।

জয়পুরহাট জেলা:-
অবরোধ সফল করতে ছাত্রশিবির জয়পুরহাট জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল  ও রাজপথ অবরোধ করে। মিছিলটি জয়পুরহাট শহরের প্রাণকেন্দ্র কেন্দ্রীয় মসজিদ চত্বর থেকে শুরু হয়ে বাটাড়মোর হয়ে শহরের প্রধান প্রধান রাস্তা প্রদক্ষিন করে আবার কেন্দীয় মসজিদ চত্বরে গিয়ে এক সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন জয়পুরহাট শহর জামায়াতের আমীর হাসিবুল আলম লিটন, ছাত্রশিবির জয়পুরহাট জেলা বায়তুলমাল সম্পাদক আমিনুর রহমান, কলেজ সভাপতি আবু হানিফ, শহর সেক্রেটারী ওমর আলী প্রমুখ।

টাঙ্গাইল শহর:-
১৮ দলের আহ্বানে অবরোধের ১ম দিনে টাঙ্গাইল শহর ছাত্রশিবির সকাল ৮ঃ৩০ মিনিট  সরকারি সাদত কলেজ গেট সংলগ্ন ঢাকা টাঙ্গাইল রোডে একটি মিছিল করে এবং মিছিল শেষে একঘন্টা রাস্তা অবরোধ করে রাখে। বিক্ষোাভ মিছিলে নেতৃত্বদেন টাঙ্গাইল শহর শাখার প্রচারসম্পাদক মোঃ হাবিবুল্লাহ।

কুমিল্লা জেলা দক্ষিণ:-
৪র্থ দফা টানা ৭২ ঘন্টা অবরোধের ১মদিনে ছাত্রশিবির কুমিল্লা জেলা দক্ষিণ এর উদ্যোগে বিভিন্ন উপজেলায় সড়ক অবরোধ করা হয়েছে। জেলা প্রশিক্ষন সম্পাদক মোশারফ হোসেন ওপেল ও চৌদ্দগ্রাম উপজেলা সভাপতি সাহাব উদ্দিনের নেতৃত্বে চৌদ্দগ্রামে, লাকসাম শহর সভাপতি শাহাদাত হোসাইন, উপজেলা সভাপতি ফয়েজুর রহমানের নেতৃত্বে লাকসাম বাইপাসে সড়ক, সাবেক শিবির নেতা শহীদ উল্যাহ,সাহাব উদ্দিন সেলিম মাহমুদ সোহেল,মহিন উদ্দিন শহর সেক্রেটারী সাহাব উদ্দিন.সিরাজুল ইসলাম,আবু সাঈদ, বরুড়া দক্ষিনের সভাপতি মজিবুর রহমান এর নেতৃত্বে লাকসামের বিজরা ও মুদাফ্রগঞ্জ, জেলা প্রকাশনা সম্পাদক আনোয়ার হোসেন এবং নাঙ্গলকোট উপজেলা সভাপতি যোবায়ের ফয়সালের নেতৃত্বে নাঙ্গলকোট বাজারে পিকেটিং করে শিবির কর্মীরা। ,

ইসলামী বিশ্ববিদ্যালয়:-
টানা ৭২ ঘন্টা অবরোধের ১ম দিনে হাজার হাজার নেতাকর্মী নিয়ে রাজপথ অবরোধ করে রাখে ছাত্রশিবির ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা। সকাল ৮টায় শাখা শাখা সভাপতি তারেক মনোয়ারের নেতৃত্বে  একটি মিছিল ক্যাম্পাসের ভিতর থেকে শুরু হয়ে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে। এছাড়া কর্মসূচীতেজামায়াতে ইসলামীর শৈলকুপা থানা আমীর অধ্যাপক মতিয়ার রহমান, ইবি শিবিরের সেক্রেটারী মুহাম্মদ আসাদুল্লাহ ও দপ্তর সম্পাদকসহ স্থানীয় জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

শিবগঞ্জ উপজেলা:-
৭২ ঘন্টার অবরোধের ১ম দিনে সড়ক অবরোধ ও মিছিল করেছে শিবগঞ্জ উপজেলা ছাত্রশিবির । সকাল ৬ টায় শিবগঞ্জ উপজেলা শিবিরের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা শিবগঞ্জের প্রধান প্রধান অবরোধ করে রাখে। এসব অবরোধে নেতৃত্বদেন ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি মাসুদ রানা, চাঁপাইনবাবগঞ্জ জেলা সেক্রেটারি আবু বকর সিদ্দিক, শিবির নেতা আব্দুল মোমিন, হাবিবুর রহমান, শারওয়ার হোসেন, মশিউর রহমান, আল-আমিন, হাবিবুল বারি, মঈনুদ্দিন সহ স্থানীয় স্থানীয় শিবিরের নেতৃবৃন্দ।

Comments
Loading...