আজহারকে ‘নরপশু’ বলায় তুরিনকে তলব

0 ১২

88237_1ঢাকা: জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের বিরুদ্ধে আইনি যুক্তি উপস্থাপনকালে অশালীন মন্তব্য করায় প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজকে তলব করেছেন ট্রাইব্যুনাল। আগামীকাল বৃহস্পতিবার আদালতে হাজির হয়ে তাকে এ বিষয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

আসামিপক্ষের এক আবেদনে পরিপ্রেক্ষিতে চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ বুধবার এ আদেশ দেন। গতকাল মঙ্গলবার মানবতাবিরোধী অপরাধের মামলায় আজহারের বিরুদ্ধে আইনি বিষয়ে যুক্তি উপস্থাপনকালে রংপুর টাউন হলের একটি ঘটনা বর্ণনা করার সময় তুরিন আফরোজ এটিএম আজহারুল ইসলামকে পশু ও নরপশু বলেন, যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

এ বিষয়ে আজহারের আইনজীবী শিশির মো. মনির ট্রাইব্যুনালে বিষয়টি উপস্থাপন করে ট্রাইব্যুনালের দৃষ্টি আকর্ষণ করে বলেন, ‘প্রসিকিউটর তুরিন আফরোজ যা বলেছেন, তা উদ্দেশ্যপ্রণোদিত ও আদালত অবমাননার শামিল।’ এরপর ট্রাইব্যুনাল বলেন, ‘কবিতা, গল্প, নাটকে অনেক ভাষা ব্যবহার করা যায়। কিন্তু আদালতে তা বলা যায় না। একজন আসামি নির্দোষ বা দোষী সাব্যস্ত না হওয়া পর্যন্ত এ রকম কথা বলা যায় কি? বিষয়টি ট্রাইব্যুনালে উপস্থিত প্রসিকিউটর জেয়াদ আল মালুমকে আদালত জিজ্ঞাসা করেন।’

জবাবে জেয়াদ আল মালুম বলেন, ‘তুরিন আফরোজের শব্দচয়ন অসতর্কতামূলক কিন্তু উদ্দেশ্যপ্রণোদিত নয়। এটা আদালতের ভাষা নয়। তাই আমরা দুঃখ প্রকাশ করছি।’ পরে ট্রাইব্যুনাল বিষয়টি জানতে ব্যারিস্টার তুরিন আফরোজকে আগামীকাল বৃহস্পতিবার ট্রাইব্যুনালে হাজির হতে আদেশ দেন।

Comments
Loading...