আসলো ‍অ্যাপল ওয়াচ

0

ঢাকা: আইফোন-৬ উন্মোচন মঞ্চে অ্যাপল তার স্মার্টওয়াচ আইওয়াচও উন্মুক্ত করলো। স্মার্টওয়াচটির নাম দেওয়া হয়েছে ‍অ্যাপল ওয়াচ। এ সময় অ্যাপলের সিইও টিম কুকের হাতে সাদা রঙের একটি অ্যাপল ওয়াচ দেখা যায়। ২০১৫ সালের শুর থেকেই গ্রাহকরা এটি পাবেন জানিয়ে টিম কুক বলেন, অ্যাপল ওয়াচে স্যাপিয়ার গ্লাস ব্যবহার করা হয়েছে। আর এর বডিতে ব্যবহার করা হয়েছে স্টেইনলেস স্টিল। অ্যাপল ওয়াচ, অ্যাপল ওয়াচ স্পোর্ট ও অ্যাপল ওয়াচ অ্যাডিশান এ তিনটি কালেকশনে পাওয়া যাবে ‍এটি। স্মার্টওয়াচটির মূল্য শুরু ৩৪৯ ডলার থেকে।

দু’টি ভিন্ন আকারে তৈরি করা হয়েছে ‍অ্যাপল ওয়াচ। স্মার্টওয়াচটিতে স্বাস্থ্য ও ফিটনেস সম্পর্তিক বিশেষ ফিচার ব্যবহার করা হয়েছে। এছাড়া দ্রুত ম্যাসেজ আদান-প্রদানের পাশাপাশি টেক্সটের পরিবর্তে বিভিন্ন ধরনের চিত্র ব্যবহারের সুবিধা রয়েছে।

অ্যাপল পে নামে আইফোন-৬ ও ৬ প্লাসে যে পেমেন্ট প্রসেস ব্যবহার করা হয়েছে তা অ্যাপল ওয়াচেও কাজ করবে। স্মার্টওয়াচটি হবে পানি প্রতিরোধক ও চর্তুকোণাকার।

অ্যাপল ওয়াচ আইফোন-৬, ৬ প্লাস ছাড়াও আইফোন-৫এস, ৫সি এবং ৫ এর সঙ্গে কাজ করবে। স্মার্টওয়াচটির ফটো অ্যাপের মাধ্যমে আইফোনের উল্লেখযোগ্য ছবিও দেখা যাবে।

এতে ম্যাপ সম্পর্কিত অ্যাপ ব্যবহার করা হবে। এর মাধ্যমে ব্যবহারকারীকে কোন দিকে যেতে হবে সে বিষয়ে নির্দেশনা পাওয়া যাবে।

অ্যাপল ওয়াচে কোনো কিবোর্ড থাকছে না। মৌখিক নির্দেশনার মাধ্যমে কাজ করবে এটি। ব্যবহারকারী এর সঙ্গে কথা বলতে পারবেন এবং ভয়েস রিপ্লাই দিতে পারবেন।

তৃতীয় কোনো ডেভেলপার কোম্পানি অ্যাপল ওয়াচের অ্যাপ তৈরির কাজ করতে পারবেন বলে জানানো হয়। এর আগে প্রযুক্তিপ্রেমীদের সামনে উন্মোচিত করা হয় অ্যাপলের আইফোন-৬ ও আইফোন-৬ প্লাস।

Comments
Loading...