ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের বিচার শুরু

0 ১৯

Abdul Jabbar20140814123550আদালত প্রতিবেদক : মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক পিরোজপুরের ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আনুষ্ঠানিকভাবে বিচার শুরুর আদেশ দিয়েছেন ট্রাইব্যুনাল।
বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চ এ আদেশ দেন।

অভিযোগ গঠন করে আগামী ৭ সেপ্টেম্বর তার বিরুদ্ধে সূচনা বক্তব্য (ওপেনিং স্টেটমেন্ট) উপস্থাপন ও সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে।   

এর আগে গত ২০ জুলাই আদালতে জব্বারের বিরুদ্ধে অভিযোগ গঠনের পক্ষে শুনানি করেন প্রসিকিউটর ঋষিকেশ সাহা। অপরদিকে বিরোধীতা করে শুনানি করেন তার পক্ষে রাষ্ট্র নিয়োগপ্রাপ্ত আইনজীবী আবুল হাসান।

গত ৮ জুলাই জব্বারের পক্ষে একজন রাষ্ট্রীয় আইনজীবী নিয়োগ দিয়ে অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য করেন ট্রাইব্যুনাল।
এর আগে ১২ মে তার বিরুদ্ধে প্রসিকিউশনের আনিত ৫টি অভিযোগ আমলে নিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ট্রাইব্যুনাল। তবে এখনো তাকে আইন-শৃঙ্খলা বাহিনী গ্রেফতার করতে পারেনি।

গত ১১ মে প্রসিকিউটর মোহাম্মদ জাহিদ ইমাম আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করেন। তারও আগে ২৯ এপ্রিল এ মামলার তদন্ত সম্পন্ন করে চূড়ান্ত প্রতিবেদন প্রসিকিউশনের কাছে দাখিল করে তদন্ত সংস্থা।

ওই প্রতিবেদনের নথিপত্র, সাক্ষ্য প্রমাণসহ যাবতীয় বিচার বিশ্লেষণ করে ৫টি অভিযোগে ৭৯ পৃষ্ঠার আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়।

আব্দুল জব্বারের বিরুদ্ধে ৩৬ জনকে হত্যা, ২শ’ জনকে ধর্মান্তরিত এবং লুণ্ঠন ও অগ্নিসংযোগ করে ৫শ ৫৭টি  বাড়িঘর ধ্বংস করার অভিযোগ রয়েছে। ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের গ্রামের বাড়ি পিরোজপুর জেলায়। তিনি জাতীয় পার্টির সাবেক নেতা।

Comments
Loading...