জামায়াতে ইসলামীর বিরুদ্ধে তদন্ত শেষ, প্রতিবেদন দাখিল মঙ্গলবার

0 ১৫

Jamayatঢাকা: মানবতাবিরোধী অপরাধের অভিযোগে সংগঠন হিসেবে জামায়াতে ইসলামীর বিরুদ্ধে তদন্ত শেষ হয়েছে। মঙ্গলবার এ প্রতিবেদন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দাখিল করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে তদন্ত সংস্থার প্রধান আব্দুল হান্নান খান বলেন, মুক্তিযুদ্ধের সময় মানবতার বিরুদ্ধে অপরাধ, যুদ্ধাপরাধ, গণহত্যার অভিযোগে জামায়াতের বিরুদ্ধে তদন্ত শেষ হয়েছে। তিনি জানান, মঙ্গলবার সকাল ১১টার সময় ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটরের কাছে এ তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে।
তদন্ত সংস্থা সূত্র জানায়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা গত বছরের ১৮ আগস্ট থেকে প্রায় আট মাস বিভিন্ন নথিপত্র পর্যবেক্ষণ, স্থান পরিদর্শন করে জামায়াতের বিরুদ্ধে তদন্ত শেষ করেন। এছাড়া ট্রাইব্যুনালে পরিচালিত বিভিন্ন মামলায় দাখিল করা নথিপত্রকেও জামায়াতের বিরুদ্ধে প্রমাণপত্র হিসেবে গ্রহণ করা হয়েছে।
মঙ্গলবার চিফ প্রসিকিউটরের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হবে। এরপর প্রসিকিউশন সেটি পরীক্ষা-নিরীক্ষা করে ফরমাল চার্জ ট্রাইব্যুনালে দাখিল করবেন। এরপর ট্রাইব্যুনাল অভিযোগ গ্রহণ করলে জামায়াতের বিচার শুরু হবে।
মুক্তিযুদ্ধ সম্পর্কিত বাংলা একাডেমী থেকে প্রদত্ত তথ্যাবলী, পত্রিকার কাটিংসহ বিভিন্ন তথ্য সংগ্রহ করে এ তদন্ত করা হয়েছে।
মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধীর বিচারের জন্য গঠিত ট্রাইব্যুনালের দেওয়া রায়ে জামায়াতকে অপরাধী সংগঠন (ক্রিমিনাল অর্গানাইজেশন) বলে অভিহিত করা হয়েছে। একই সঙ্গে স্বাধীনতার বিপক্ষ শক্তির কোনো ব্যক্তিকে যেন রাষ্ট্রীয় পদে অধিষ্ঠিত করা না হয় সে ব্যাপারেও পর্যবেক্ষণ দেন ট্রাইব্যুনাল।

Comments
Loading...