দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতিতে সম্মত ইসরাইল-হামাস

0

88198_1কায়রো: মিশরের মধ্যস্থতায় গাজায় দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতির ব্যাপারে সম্মত হয়েছে ইহুদীবাদী ইসরাইল ও হামাস।

ফিলিস্তিনের ইসলাম প্রতিরোধ যোদ্ধা হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা চুক্তির বিষয় নিশ্চিত করেছেন। তিনি যুদ্ধবিরতির এই উন্মুক্ত চুক্তিকে ‘প্রতিরোধকারীদের বিজয়’ বলে আখ্যায়িত করেছেন।

হামাসের মুখপাত্র সামি আবু জুরি মঙ্গলবার বলেন, ‘দুপক্ষ একটি চুক্তিতে সম্মত হয়েছে এবং আমরা কায়রো থেকে সে ঘোষণা শোনার অপেক্ষায় রয়েছি।’

মিশরে যুদ্ধবিরতির আলোচনায় হামাসের সমন্বয়ক মুসা আবু মারজুক বলেছেন, ‘সাত সপ্তাহের দীর্ঘ যুদ্ধ আর ২২০০০ মানুষের প্রাণহানির পর দুইপক্ষ যুদ্ধবিরতির বিষয়ে একমত হতে পেরেছে। খুব শিগগিরই এ বিষয়ে চুক্তির বিস্তারিত জানানো হবে।’

হামাস জানিয়েছে, ইসরাইল গাজায় অবরোধ শিথিল করতে রাজি হয়েছে। যাতে করে ত্রাণ সরবরাহ এবং নির্মাণ সামগ্রী গাজায় প্রবেশ করতে পারে। তবে ইসরাইলের এক মুখপাত্র চুক্তির বিষয়ে বলেছেন, চুক্তি জাতীয় কোনো কিছুই হয়নি।

ইসরাইলি প্রধানমন্ত্রীর মূখ্য মুখপাত্র মার্ক রিজেভ বলেছেন, ‘কোনো কিছুই স্বাক্ষর হয়নি। এ জাতীয় খবর শুধুমাত্র খবরই।’

যুদ্ধবিরতি আলোচনায় ফিলিস্তিন প্রতিনিধি দলের প্রধান আজম-আল আহমাদ আলজাজিরা-কে বলেছেন, ‘খুব দ্রুত সময়ের মধ্যে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এ বিষয়ে বিস্তারিত ঘোষণা দিবেন।’

তিনি জানান, দোহা, কায়রো এবং রামাল্লার প্রতিনিধিরা ৪৮ ঘণ্টা ধরে দীর্ঘ আলোচনার পর আনুষ্ঠানিকভাবে এই সিদ্ধান্তে উপনীত হয়েছে।

ফিলিস্তিনের স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, গত ৮ জুলাই থেকে শুরু হওয়া ইসরাইলি হামলায় ২১৩৮ জন ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছে। এদের মধ্যে ৪৯০ জন শিশুসহ বেশিরভাগই বেসামরিক নাগরিক।

ইসরাইলি আগ্রাসনে গাজার কয়েক হাজার বাড়িঘর ধ্বংস্তূপে পরিণত হয়েছে। মানবাধিকার কর্মীদের মতে, এই যুদ্ধে ৫ লাখ ৫৪ হাজার মানুষ গৃহহীন হয়েছে।

অন্যদিকে, হামাসের রকেট হামলায় চারজন বেসামরিক নাগরিক এবং ৬৪ জন সেনা সদস্য নিহতের কথা স্বীকার করেছে ইসরাইল। যদিও হামাসের দাবি, তারা দেড় শতাধিক ইসরাইলি সেনাকে খতম করেছে।

সূত্র: বিবিসি, আলজাজিরা

Comments
Loading...