প্রশাসনে নির্বাচনী আমেজ

0 ১০

ঢাকাসহ ২২ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ হয়েছে। আরও পরিবর্তন আসছে। পর্যায়ক্রমে সব ডিসিরই পরিবর্তন হবে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে। এছাড়া প্রশাসনেও আসছে বড় রদবদল। সূত্রমতে, এই রদবদলে সরকারের উদ্দেশ্য হলো নির্বাচনের জন্য মাঠ তৈরি করা। আর এসব পরিবর্তনের মাধ্যমেই প্রশাসনে চলে এলো নির্বাচনী আমেজ।

বিশেষজ্ঞদের মতে, নির্বাচনের মাঠ গোছানো শুরু করেছে ক্ষমতাসীন দল। এর অংশ হিসেবেই ডিসি রদবদল। নির্বাচনে একটি এলাকায় অন্যতম গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন ডিসি। একটি এলাকায় অনেকটাই সর্বেসর্বার ভূমিকা পালন করেন তারা। নির্বাচনের সময় ডিসির ক্ষমতা এবং প্রভাব কয়েকগুন বেড়ে যায়। নির্বাচনের বছরে ২২ ডিসির পরিবর্তন এবং আরও পরিবর্তন মাঠ পর্যায়ে আগেভাগেই প্রস্তুতির ইঙ্গিত দেয়।

বিশষজ্ঞরা আরও বলেন, ডিসির রদবদলের পর তাঁর মেয়াদ থাকে তিনবছর। নির্বাচন হবে চলতি বছরের ডিসেম্বরে। তাই এর মধ্যে আর এসব ডিসিদের পরিবর্তন করা সম্ভব হবে না। তাই এখন নিয়োগ পাওয়া ডিসিরাই নির্বাচনের সময় ওই এলাকায় থাকবেন। তাঁদের বদলি করা যাবে না।

সরকার ঘনিষ্ঠ একাধিক সূত্রে জানা গেছে, সরকারের পছন্দমতো ডিসি, কমিশনার বসানো হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ধারণা করা হচ্ছে, শুধু নমিনেশনেই নির্বাচনের প্রস্তুতি সীমাবদ্ধ রাখতে চায় না সরকার। প্রশাসন ও অন্যান্য রদবদলের মাধ্যমে নির্বাচনকালীন সময়ের জন্য মাঠটাও সাজিয়ে ফেলছে তারা।

অবশ্য নির্বাচনকালীন সময়ে প্রশাসন সাজানোর কাজ সরকার শুরু করেছে বেশ আগেই। কয়েকদিন আগেই পুলিশের উচ্চ পর্যায়ে বড় রদবদল হলো। এখন হলো ডিসি। আর সামনে হবে আরও ডিসি ও প্রশাসনের অন্যান্য পর্যায়ে রদবদল।

বাংলা ইনসাইডার

Comments
Loading...