বিশ্ব অর্থনৈতিক ফোরামের উদ্বোধনী অধিবেশনে প্রধানমন্ত্রীর যোগদান

0 ৮১৩

দি বার্তা ডেস্কঃ ১৭ জানুয়ারি ‘ক্রিয়াশীল ও দায়িত্ববান নেতৃত্ব’ স্লোগানে সুইজারল্যান্ডের পূর্ব আল্পস অঞ্চলের রিসোর্ট শহর দাভোসের কংগ্রেস সেন্টারে শুরু হয়েছে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের (ডাব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সম্মেলন।

সেলিব্রেটি সঙ্গীত শিল্পী শাকিরার সঙ্গীত পরিবেশন, ভায়োলিন বাদক আনি সোফি মাটার এর মিউজিক্যাল কনসার্ট এবং ডব্লিউইএফ এর প্রতিষ্ঠাতা ক্লস সোয়াবের স্বাগত বক্তব্যের মধ্যে শুরু হয়ে বিশ্বের ক্ষমতাধর ও ধনকুবেরদের বার্ষিক এই সম্মেলন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সভায় কার্যক্রমের উদ্বোধন করেন।

সভার উদ্বোধনী প্লেনারি সেশনে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অন্যান্য সরকার ও রাষ্ট্রপ্রধানরা। বিশ্ব অর্থনৈতিক ফোরামের নির্বাহী চেয়ারম্যান ক্লস সোয়াবের এর আমন্ত্রণে বাংলাদেশের প্রথম কোন নির্বাচিত সরকার প্রধান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উচ্চ পর্যায়ের এ সভায় অংশগ্রহণ করছেন। সরকার ও রাষ্ট্রপ্রধান, বিশ্বের শীর্ষ ধনকুবের ও অর্থনীতিবিদরা এ সভায় গুরুত্বপূর্ণ বৈশ্বিক ইস্যু নিয়ে আলোচনা করবেন।

বুধবার (১৮ জানুয়ারি) সকালে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে সঙ্গে নিয়ে সভার মূল সেশন উদ্বোধন করবেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট ডোরিস লিউথার্ড।

বাংলাদেশসহ বিশ্বের ৪৫টি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানসহ ডব্লিউটিও, ইউনেস্কো, ইউএনডিপি, আঙ্কটাড, বিশ্বব্যাংক, আইএমএফ এবং এডিবিসহ বিশ্বের বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন প্রধান ও ৭০টি দেশের সরকারের প্রতিনিধিরা এই সম্মেলনে অংশ নিচ্ছেন। এছাড়া জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসও অংশ নিবেন এই সম্মেলনে।

উলেখ্য, ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের নির্বাহী চেয়ারম্যান প্রফেসর ক্লাউস সোয়াবের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের (ডাব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সম্মেলনে যোগ দিচ্ছেন। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন। পাঁচ দিনের সফর শেষে প্রধানমন্ত্রীর ২১ জানুয়ারি সকাল ১০টা ১৫ মিনিটে দুবাই হয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে।

ছবিঃ ফোকাস বাংলা

Comments
Loading...