লিভ-টুগেদারের সন্তান বৈধ: সুপ্রিম কোর্ট

0 ১৩

image_36652_0বিবাহ বন্ধনে আবদ্ধ না হয়ে এক ছাদের নিচে স্বামী-স্ত্রীর মতো বসবাসের পর সন্তান হলে তা বৈধ। একই সঙ্গে ওই জুটি পাবে স্বামী-স্ত্রীর মর্যাদা। গত সোমবার এরকমই ব্যাখ্যা দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

জানা গেছে, বিবাহবহির্ভূত সম্পর্কের ক্ষেত্রে মাদ্রাজের উচ্চ আদালতের পর্যবেক্ষণের বিষয়ে প্রশ্ন তুলে আইনজীবী উদয় গুপ্তের আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক বি এস চৌহান এবং জে চেলামেশ্বরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন। আদালত জানিয়েছেন, নারী ও পুরুষ দীর্ঘদিন একসঙ্গে বাস করার পর যে সন্তান জন্মায়, তাকে অবৈধ বলা যায় না।

আদালতে উদয় গুপ্তের যুক্তি ছিল, বিয়ে করলেই যে স্বামী-স্ত্রী পরস্পরের সব অধিকার রক্ষা করে চলেন তা তো নয়। তাই দীর্ঘদিন ধরে যেসব নারী ও পুরুষ স্বামী-স্ত্রীর মতো জীবন যাপন করছেন, তাদের বিবাহিত হিসেবে গণ্য করা উচিত।

অপরদিকে, এই বক্তব্যের বিরোধিতা করে রাষ্ট্রপক্ষের আইনজীবী এম আর কালা বলেন, এধরনের যুক্তি বিয়ের মতো সামাজিক প্রথার জন্য ক্ষতিকর।

যুক্তিতর্ক শেষে রায়ে বলা হয়, যদি একজন নারী ও পুরুষ স্বামী-স্ত্রীর মতো দীর্ঘদিন ধরে জীবন যাপন করেন, তাহলে তারা বিবাহিত বলেই গণ্য হবেন। তাদের সন্তানেরাও অবৈধ থাকবে না।

Comments
Loading...