সুইজারল্যান্ডে বিএনপির ব্যাপক বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0 ৪৮

দি বার্তা ডেস্কঃ সুইজারল্যান্ডের দাভোসে বিএনপি নেতাকর্মীদের ব্যাপক বিক্ষোভের মুখে পড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সফরকে ঘিরে সকাল থেকে ইউরোপ বিএনপি নেতাকর্মীরা নির্ধারিত কনফারেন্স হলের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

প্রচণ্ড শীত উপেক্ষা করে ইউরোপের বিভিন্ন দেশের বিএনপির নেতাকর্মীরা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করে। কালো পতাকা হাতে নিয়ে বিএনপির নেতাকর্মীরা প্রধানমন্ত্রীকে লক্ষ করে স্লোগান দিতে থাকেন। প্রধানমন্ত্রীর সুইজারল্যান্ড সফরকে কেন্দ্র করে ইউরোপ বিএনপি এই বিক্ষোভ কর্মসূচির আয়োজন করে। তাঁরা বিভিন্ন স্লোগান সম্বলিত ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করেন।

এর আগে ইউরোপের প্রায় সকল দেশ থেকে বিএনপির নেতা কর্মীরা কর্মসূচিতে অংশগ্রহন করতে সুইজারল্যান্ডের দাভোসে জড়ো হয়। বিএনপির বিক্ষোভের মধ্যেই সুইজারল্যান্ডে ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম এর ৪৭তম বার্ষিক সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিক্ষোভ সমাবেশে অংশগ্রহন করেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক, ডেনমার্ক বিএনপির সভাপতি গাজি মনির আহমেদ, জার্মানি বিএনপির সভাপতি আকুল মিয়া, অস্ট্রিয়া বিএনপির সভাপতি নেয়ামুল বশির, ফিনল্যান্ড বিএনপির সভাপতি কামরুল ইসলাম জনি, সুইডেন বিএনপির সভাপতি এমদাদুল হক কচি, ইতালি বিএনপির সাধারন সম্পাদক ঢালি নাসির উদ্দিন, জার্মানি বিএনপির সাধারণ সম্পাদক আবদুল গনি সরকার ও ১ম যুগ্ন সাধারন সম্পাদক মোস্তাক খান, বেলজিয়াম বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ইকবাল হোসেন বাবু সহ ইউরোপের বিভিন্ন দেশের বিএনপি ও অঙ্গ সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী।

বিক্ষোভ সমাবেশে ইউরোপ বিএনপির নেতারা তাদের বক্তব্যে বলেন, শেখ হাসিনা দেশের মানুষকে অশান্তিতে রেখে, গনত্রন্ত্রকে হত্যা করে এখন ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের সম্মেলনে অংশ নেওয়ার নামে দেশের টাকা অপচয় করে দেশে দেশে ভ্রমণ করছেন। তাঁরা বলেন, ৫ জানুয়ারির ভোটার বিহীন নির্বাচনের মাধ্যমে শেখ হাসিনা গনত্রন্ত্রকে হত্যা করেছে।

তাঁরা বলেন, শেখ হাসিনার অবৈধ সরকারের দুঃশাসন ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনা এখন বিশ্বে সুপরিচিত। অথচ নির্লজ্জের মতো যে ইউরোপ আমেরিকা তাকে ও তার দলকে প্রত্যাখ্যান করেছে সেখানেও তিনি ভ্রমণ করতে আসেন। এখন সময় শেখ হাসিনা ও তার সরকারকে প্রতিরোধ করার। শেখ হাসিনার সরকারকে অবৈধ উল্লেখ করে বিএনপির নেতারা দুঃশাসন ও বাকশাল প্রতিরোধ করার ঘোষণা দেন।

উলেখ্য, ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের নির্বাহী চেয়ারম্যান প্রফেসর ক্লাউস সোয়াবের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামের (ডাব্লিউইএফ) ৪৭তম বার্ষিক সম্মেলনে যোগ দিয়েছেন। সুইজারল্যান্ডের পূর্বাঞ্চলীয় আল্পস অঞ্চলে গ্রাউবান্ডেনে পার্বত্য রিসোর্ট ডাভোসে ১৭ থেকে ২০ জানুয়ারি চার দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এবারের সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হচ্ছে “প্রতিবেদনশীল এবং দায়িত্বশীল নেতৃত্ব”। পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন।

পাঁচ দিনের সফর শেষে প্রধানমন্ত্রীর ২১ জানুয়ারি সকাল ১০টা ১৫ মিনিটে দুবাই হয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছার কথা রয়েছে।

Comments
Loading...