ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিতরণ বন্ধের নির্দেশ

0

vaitamia a+_5904ঢাকা: কোনো ধরনের পরীক্ষা বা ক্লিনিক্যাল ট্রায়াল না করে শিশুদের মাঝে দুই ধরনের ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিতরণে নিষেধাজ্ঞা জারি করেছেন হাইকোর্ট।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন নজরে এনে বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

পরীক্ষা ব্যতীত ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিতরণ না করার জন্য স্বাস্থ্য সচিব, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের আদেশ দেয়া হয়েছে।

বুধবার দৈনিক কালের কণ্ঠে ‘এবারো অনুমোদনবিহীন ভিটামিন এ ক্যাপসুল শিশুদের মুখে’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এ প্রতিবেদনটি নজরে আসায় ক্লিনিক্যাল পরীক্ষা ছাড়া ওই ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিতরণ থেকে বিরত থাকার নির্দেশ দেন হাইকোর্ট।

প্রসঙ্গত, সরকার ২০১২ সালে কোনো ক্লিনিক্যাল পরীক্ষা ছাড়াই দুই ধরনের (লাল ও নীল রঙের) মোট ১০ কোটি পিস ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের মাঝে বিতরণ করে।

এ বছরও তিন কোটি ৬৫ লাখ পিস ভিটামিন ‘এ’ ক্যাপসুল সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। শিশুদের জন্য ক্যাপসুল পরীক্ষার পর বিতরণ করতে বলেছেন আদালত।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More