মানুষের বুদ্ধি হ্রাস করে কোকা-কোলা, স্প্রাইট, পেপসি, সেভেন আপ

0

soft-drings-intro-311x186বিশ্বের সবেচেয় বড় পানীয় প্রস্তুতকারক কোম্পানি কোকা-কোলা জনমতের চাপে কয়েকটি ব্যান্ডের কোমল পানীয় থেকে ক্ষতিকর রাসায়নিক প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ খবর জাননো হয়েছে।

ফান্টা ও পাওয়ারএডের মতো কোকা-কোলার ফল ও ক্রীড়া পানীয়গুলোতে ব্রোমিন মেশানো ভেষজ তেল ব্যবহার করা হয়। এই রাসায়নিক পদার্থটি টেক্সটাইল ও প্লাস্টিকের মতো পদার্থে দাহ্য প্রতিরোধী হিসেবে ব্যবহৃত হয়,  যা স্বাস্থ্যের ওপর ক্ষতিকর প্রভাব ফেলে বলে দাবি করেছেন এই রাসায়নিক ব্যবহারের বিরুদ্ধে আন্দোলনকারীরা।

গত বছর কোকা-কোলার প্রতিদ্বন্দ্বী কোম্পানি পেপসিও তাদের পানীয় গ্যাটোরেড থেকে  রাসায়নিক প্রত্যাহার করে নিয়েছিল।
এব্যাপারে পেপসির এক মুখপাত্র বলেন, ব্রোমিন মিশ্রিত ভেষজ তেলের (বিভিও) ব্যবহার বন্ধে তাদের বিস্তৃত পরিকল্পনা রয়েছে। তারা কোম্পানির অন্যান্য পণ্য থেকেও এটা প্রত্যাহারের জন্য সক্রিয়ভাবে কাজ করছেন।

কিন্তু কোকা-কোলার মুখপাত্র জশ গোল্ড দাবি করেছেন, বিভিও প্রত্যাহারের বিষয়টি নিরাপত্তার জন্য নয়।

এক বিবৃতিতে তিনি বলেন, “যে পানীয়গুলোতে বিভিও ব্যবহার করা হয়, সেগুলোসহ আমাদের সবগুলো পণ্য নিরাপদ এবং সেগুলো সংশ্লিষ্ট দেশগুলোর বিধান মেনেই বিক্রি করা হয়।”

ফলের স্বাদযুক্ত পানীয়ে উপাদানগুলোর মধ্যে মিশ্রণ ধরে রাখতে স্থিতিস্থাপক হিসেবে বিভিও ব্যবহার করা হয়।
গবেষণা সংস্থা মায়ো ক্লিনিকের গবেষকদের মতে, অধিক পরিমাণে বিভিওযুক্ত কোমল পানীয় স্বাস্থ্যে ক্ষতিকর প্রভাব পড়তে পারে।  যার মধ্যে স্মৃতিশক্তি হারানো, চর্ম ও স্নায়ুবিক সমস্যা রয়েছে। সবচেয়ে বড় সমস্যার মধ্যে রয়েছে বুদ্ধিমত্তা হ্রাস বা ব্রেইন হ্যামারিং।

কোকা-কোলা বলছে, তারা তাদের পণ্যে এই পদার্থের পরিবর্তে ‘সুক্রোজ অ্যাসিটেট আইসোবুটিরেট বা গ্লিসেরোল এস্টার অব রোজিন’ ব্যবহার করবে, যা সাধারণত চুইংগামে ব্যবহার করা হয়।

আটলান্টাভিত্তিক এই কোম্পানিটি বলছে, ইতিমধ্যে তারা দুটি পানীয় থেকে বিভিও সরিয়ে এই উপাদান ব্যবহার করছে।
বিবিসির খবরে বলা হয়,  জনগণের চাপের মুখে কয়েকটি কোম্পানি তাদের পণ্যে এধরনের উপাদান ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নেয়। তার ফলশ্রুতিতে কোকা-কোলাও বিভিও প্রত্যাহারে বাধ্য হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More