যোগাযোগ মন্ত্রণালয়ের নাম পরিবর্তন

0

bbঢাকা: পরিবর্তন করা হয়েছে যোগাযোগ মন্ত্রণালয়ের নাম। আগের নাম ‘মিনিস্ট্রি অব কমিউনিকেশন’ বা যোগাযোগ মন্ত্রণালয়ের পরিবর্তন করে নতুন নাম রাখা হয়েছে- ‘মিনিস্ট্রি অব রোড, ট্রান্সপোর্ট অ্যান্ড ব্রিজ’ বা পরিবহন ও সেতু মন্ত্রণালয়।

পাশাপাশি এই মন্ত্রণালয়ের অধীনস্থ ‘রোড ডিভিশন’ বা সড়ক বিভাগের নাম পরিবর্তন করে ‘রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়ে ডিভিশন’ বা সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ বিভাগ করা হয়েছে।

বুধবার দুপুরে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেন।

প্রজ্ঞাপনে বলা হয়, সংবিধানের ৫৫(৬) অনুচ্ছেদের প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি নাম পরিবর্তনের এই আদেশ দেন।

এতে বলা হয়, ক. শিরোনাম: ‘মিনিস্ট্রি অব কমিউনিকেশন’র পরিবর্তে ‘মিনিস্ট্রি অব রোড, ট্রান্সপোর্ট অ্যান্ড ব্রিজ’ প্রতিস্থাপিত হবে।

খ. উপ-শিরোনাম: ‘রোড ডিভিশন’র পরিবর্তে ‘রোড ট্রান্সপোর্ট অ্যান্ড হাইওয়ে ডিভিশন’ প্রতিস্থাপিত হবে।

এদিকে যোগাযোগ মন্ত্রণালয় নিয়ে দেশি-বিদেশিদের মধ্যে এক ধরনের ভুল বোঝাবুঝি রয়েছে। সড়ক, রেল ও নৌ-যোগাযোগ এবং তথ্যপ্রযুক্তিও যোগাযোগ হওয়ায় যোগাযোগ মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করা হয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালের ২৮ এপ্রিল যোগাযোগ মন্ত্রণালয়কে সড়ক, সেতু ও রেলপথ বিভাগের সমন্বয়ে পুনর্গঠন করা হয়। ২০১১ সালের ৪ ডিসেম্বর রেল বিভাগকে রেলপথ মন্ত্রণালয় হিসেবে পৃথক করা হয়।

Leave A Reply

Your email address will not be published.

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More