আত্মহত্যা করেছেন বোকো হারামের প্রধান : আইএস

0 ৭১

নাইজেরিয়ায় বিরোধীদের সঙ্গে লড়াইয়ের একপর্যায়ে দেশটির সশস্ত্র সংগঠন বোকো হারামের প্রধান আবুবকর শেকাউ আত্মহত্যা করেছেন বলে দাবি করেছে ইসলামিক স্টেট (আইএস)।

স্থানীয় সময় রোববার আইএসের পশ্চিম আফ্রিকা প্রাদেশিক শাখার (আইএসডব্লিউএপি) কাছ থেকে পাওয়া অডিও বার্তায় এ দাবি করা হয় বলে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে জানানো হয়েছে।

দুই সপ্তাহ আগে বোকো হারাম নেতা শেকাউয়ের মৃত্যুর খবর বিভিন্ন সংবাদমাধ্যমের খবরে প্রকাশ হয়েছিল।

আইএসের অডিও বার্তায় বলা হয়, ‘দুনিয়ায় অপদস্থ হওয়ার চেয়ে পরকালে অপদস্থ হওয়াটাই ঠিক মনে করেছেন শেকাউ। বোমা বিস্ফোরণের মাধ্যমে নিজের জীবন নিয়েছেন তিনি।’

অডিও বার্তাটিতে কানুরি ভাষায় যে গলা ভেসে আসে, তার সঙ্গে আইএসডব্লিউএপির নেতা আবু মুসাব আল-বারনাউয়ির গলার মিল পাওয়া যায়।

নিজেদের নেতার মৃত্যুর বিষয়ে এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি বোকো হারাম। এক দশকের বেশি সময় ধরে নাইজেরিয়ার উত্তর-পূর্বে বিদ্রোহ করে আসছে সংগঠনটি।

নাইজেরিয়ার সামবিসা বনে বোকো হারামের ঘাঁটিতে কীভাবে নিজেদের যোদ্ধারা প্রবেশ করেছিল, তা অডিও বার্তায় বর্ণনা করে আইএসডব্লিউএপি। ওই সময় শেকাউ তার বাড়িতে অবস্থান করছিলেন।

অডিও বার্তায় বক্তা বলেন, ‘সেখান থেকে শেকাউ পিছু হটে পালিয়ে যায়। পাঁচ দিন তিনি বনে-জঙ্গলে ঘুরে বেড়ান। আইএস যোদ্ধারা তার অবস্থান জানার আগ পর্যন্ত তন্নতন্ন করে তাকে খুঁজে বেড়ায়।’

একপর্যায়ে বনে খোঁজ পাওয়ার পর শেকাউ ও তার অনুসারীদের আত্মসমর্পণের অনুরোধ জানায় আইএসডব্লিউএপি যোদ্ধারা। তবে যোদ্ধাদের আহ্বানে সাড়া না দিয়ে নিজের জীবন নেন শেকাউ।

বার্তায় বক্তা বলেন, ‘আমরা অনেক আনন্দিত। শেকাউ এমন এক ব্যক্তি যিনি অকল্পনীয় সন্ত্রাস ও নৃশংসতা চালিয়েছেন।’

Comments
Loading...