ইরানে পালিয়ে যাওয়ার পথে কয়েক শ’ ইহুদিকে আটকাল ইসরাইল

0 ১৩

ইরানে আশ্রয় নেয়ার জন্য পালিয়ে যাওয়ার পথে কয়েক শ’ ইহুদিকে আটকিয়েছে ইসরাইলি কর্তৃপক্ষ। এসব ইহুদিরা লেভ তাহোর নামের কট্টরপন্থী সম্প্রদায়ের অন্তর্গত। শুক্রবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

দ্যা টাইমস অব ইসরাইল সংবাদপত্রের প্রতিবেদনে বলা হয়েছে, এ উগ্রপন্থী ইহুদি সম্প্রদায়ের সদস্যদের ইরান যেতে বাধা দিতে কাজ করে যাচ্ছে ইসরাইল ও মার্কিন যুক্তরাষ্ট্র। ইসরাইল ও মার্কিন যুক্তরাষ্ট্র মনে করে যে এসব কট্টরপন্থী ইহুদিদের নিয়ে ইরান নতুন কোনো পরিকল্পনা করবে। এসব উগ্রপন্থী ইহুদিরা জায়নবাদবিরোধী। তারা ২০১৮ সালে ইরানে রাজনৈতিক আশ্রয় চেয়ে আবেদন করেছেন।

দ্যা টাইমস অব ইসরাইল সংবাদপত্রে আরো বলা হয়েছে, ২০১৯ সালে মার্কিন ফেডারেল কোর্টের বিভিন্ন নথিতে দেখা গেছে ইহুদিদের হাসিদিক সম্প্রদায়ের নেতারা ইরানি কর্তৃপক্ষের কাছে আশ্রয় চেয়েছেন। এছাড়া তারা ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনির আনুগত্য প্রকাশ করেছেন।

ইনেট নিউজের তথ্যানুসারে, এসব উগ্রপন্থী ইহুদি সম্প্রদায়ের সদস্যরা গুয়াতেমালার বিমানবন্দর থেকে ইরানে যাওয়ার চেষ্টা করছিলেন। পরে এসব কট্টরপন্থী ইহুদিদের আত্মীয়রা যুক্তরাষ্ট্র ও ইসরাইলি কর্তৃপক্ষকে এ বিষয়টি জানায়। ওই সময় এ উগ্রপন্থী ইহুদি সম্প্রদায়ের সদস্যদের ইরান যেতে বাধা দেয় ইসরাইল ও মার্কিন যুক্তরাষ্ট্র।

এদিকে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, ইরানে যেতে চাওয়া এসব উগ্রপন্থী ইহুদিদের মধ্যে যারা যুক্তরাষ্ট্রের নাগরিক তাদের আটক করে রেখেছে গুয়েতেমালা কর্তৃপক্ষ।

সূত্র : মিডল ইস্ট মনিটর

Comments
Loading...