‘ইসরাইল গাজায় যুদ্ধাপরাধ করে থাকতে পারে’

0 ২৮

ইসরাইল গাজায় যুদ্ধাপরাধ করে থাকতে পারে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার প্রধান মাইকেল ব্যাচলেট। ইসরাইলি হামলায় গাজায় ২ শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন। দেশটির দাবি তারা হামাসের স্থাপনা টার্গেট করে হামলা চালিয়েছে। কিন্তু নিহতের মাত্রা বিবেচনায় এটিকে যুদ্ধাপরাধ বলে মন্তব্য করেছেন ব্যাচলেট।

বৃহস্পতিবার তিনি জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে একটি বিশেষ অধিবেশন চালু করেন ফিলিস্তিন ও ওআইসির পক্ষ থেকে। সেখানেই এই মন্তব্য করেন তিনি। ব্যাচলেট বলেন, ইসরাইল গাজায় যেসব ভবন ধ্বংস করেছে তা সন্ত্রাসীরা ব্যবহার করছিল তার প্রমাণ নেই। তাই এই ধরণের হামলা যুদ্ধাপরাধ সংগঠিত করে থাকতে পারে। একইসঙ্গে তিনি হামাসকে ইসরাইলে রকেট হামলা না করার আহবান জানান।

গত ১০মে শুরু হয় ইসরাইল-হামাস সংঘাত।

এতে প্রায় ২৫৩ গাজাবাসী নিহত হন বলে জানিয়েছে আল-জাজিরা। আহত হয়েছেন ১৯ শতাধিক। অপরদিকে ইসরাইলের পক্ষে নিহত হয়েছেন ১৩ জন। ব্যাচলেট বলেন, যদিও ইসরাইল জানিয়েছে তারা শুধু সন্ত্রাসীদের টার্গেট করে হামলা চালিয়েছে। কিন্তু তাদের হামলায় বেসামরিক মানুষের হতাহত হওয়ার মাত্রা এবং বেসামরিক মানুষের বাড়ি ধ্বংসের সংখ্যা অনেক বেশি। একইসঙ্গে তিনি উল্লেখ করেন, ইসরাইল বেসামরিক, সরকারি, মানবাধিকার সংস্থার কার্যালয়, হাসপাতাল ও গণমাধ্যমের কার্যালয়ে হামলা চালিয়েছে। এসব ভবনে কোনো সন্ত্রাসী কার্যক্রম আমরা দেখিনি। কোনো সন্দেহ নেই যে, ইসরাইল তার জনগণকে রক্ষার অধিকার রাখে। কিন্তু ফিলিস্তিনিদেরও অধিকার রয়েছে। একইধরনের অধিকার রয়েছে।

mzamin

Comments
Loading...