পোল্যান্ড সীমান্ত থেকে অভিবাসীদের সরিয়ে নিচ্ছে বেলারুশ

0 ১০

বেশ কয়েকদিন ধরেই বেলারুশ-পোল্যান্ড সীমান্তে অপেক্ষা করছেন বহু অভিবাসীপ্রত্যাশী। এরই মধ্যে পোল্যান্ড সীমান্তের প্রধান শিবির থেকে অভিবাসীপ্রত্যাশীদের সরিয়ে নিতে শুরু করেছে বেলারুশ। খবর আল-জাজিরার।

বেলারুশের গণমাধ্যম জানিয়েছে, এর ফলে সাম্প্রতিক সপ্তাহগুলিতে সৃষ্ট সঙ্কট কিছুটা হলেও কমে আসবে।

গ্রীষ্মকাল থেকেই হাজার হাজার শরণার্থী ও অভিবাসীপ্রত্যাশী বেলারুশ হয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করেছে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো বেলারুশকে অভিযুক্ত করেছে যে তারা ইচ্ছাকৃতভাবে এই সঙ্কট তৈরি করেছে। অভিবাসীপ্রত্যাশীদের বেশিরভাগই
মধ্যপ্রাচ্য ও এশিয়ার। যদিও মিনস্ক এমন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বেলারুশের রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, অনেক আশ্রয়প্রার্থী সীমান্ত থেকে খুব দূরে একটি ওয়্যারহাউজে চলে গেছে।

পোলিশ বর্ডার গার্ডের একজন মুখপাত্র জানিয়েছেন, বেলারুশের পশ্চিমাঞ্চলের সীমান্তের ক্যাম্পগুলি সম্পূর্ণ খালি করা হয়েছে বৃহস্পতিবারই। বেলারুশের গণমাধ্যম কর্মকর্তার বরাত দিয়ে এখবর জানিয়েছে রয়টার্স।

পোলিশ এই মুখপাত্র বলেন, ক্যাম্পগুলি এখন খালি, অভিবাসীদের সম্ভবত পরিবহন-লজিস্টিক সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে, যা ব্রুজগি সীমান্ত থেকে খুব বেশি দূরে নয়।

গত কয়েক সপ্তাহ থেকেই দুই দেশের সীমান্ত এলাকায় অবস্থান করছেন হাজার হাজার অভিবাসী। অভিবাসনপ্রত্যাশীদের প্রবেশ ঠেকাতে সেখানে কয়েক হাজার পুলিশ মোতায়েন করেছে পোল্যান্ড সরকার।

Comments
Loading...