প্রেসিডেন্টের অপসারণ দাবিতে ব্রাজিলের রাস্তায় লাখো মানুষ

0

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারোর অপসারণের দাবিতে লাখো মানুষ দেশটির রাস্তায় নেমে এসেছে।

পরবর্তী নির্বাচনের ঠিক একবছর আগে এই বিক্ষোভের ডাক দেয় বিরোধীদল এবং ট্রেড ইউনিয়ন। বর্তমানে জনমত জরিপে বেশ পিছিয়ে পড়েছেন বলসোনারো।

করোনা মহামারী নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতায় বেশিরভাগ ব্রাজিলিয়ানই এখন ক্ষুব্ধ। এরই মধ্যে দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে ৬ লাখ মানুষ।

শনিবার দেশটির ১৬০টিরও বেশি শহরে এই বিক্ষোভ হয়। ছবিতে দেখা গেছে বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের অপসারণের দাবি লেখা প্ল্যাকার্ড বহন করছে।

বিক্ষোভকারীদের একজন ভালদো ওলিভেরিয়া সংবাদ সংস্থা এএফপিকে বলেন, এই প্রেসিডেন্ট বিশ্বের পিছিয়ে থাকা সবকিছুর প্রতিনিধিত্ব করেন। এখানে ক্ষুধা, দারিদ্র্য, দুর্নীতি আছে এবং আমরা গণতন্ত্র রক্ষার জন্য পথে নেমেছি।

সম্প্রতি ব্রাজিলের সুপ্রীম কোর্ট বলসোনারোর বিরুদ্ধে বেশ কিছু তদন্ত পরিচালনার অনুমোদন দিয়েছে। গত মাসে বলসোনারোর সমর্থনে বেশ কিছু র‌্যালির পরই এই বিক্ষোভ সমাবেশ হলো।

আগামী বছরের অক্টোবর পর্যন্ত ব্রাজিলে নির্বাচন হওয়ার কথা নয়, কিন্তু বলসোনারোর জনপ্রিয়তা এখন সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।

অ্যাটলাস ইন্সটিটিউটের একটি জরিপ বলছে, ৬১ শতাংশ ব্রাজিলিয়ান মনে করে সরকারের কার্যক্রম খারাপ এবং খুবই খারাপ। অথচ ২০১৯ সালে ক্ষমতা গ্রহণের সময়ে এই হার ছিলো ২৩ শতাংশ।

Comments
Loading...