ফিলিস্তিনিদের অধিকার ‘নগ্নভাবে লঙ্ঘন’ করছে ইসরায়েল : সৌদি আরব

0 ১২৭

ফিলিস্তিনিদের অধিকার ‘নগ্নভাবে লঙ্ঘন’ করায় ইসরায়েলের নিন্দা জানিয়েছে সৌদি আরব। রোববার দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদ এই নিন্দা জানান এবং সামরিক হামলা বন্ধের জন্য জরুরি পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। খবর রয়টার্সের।

অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশনের (ওআইসি) ৫৭ সদস্যের এক জরুরি ভার্চুয়াল বৈঠকের শুরুতে টেলিভিশনে রেকর্ডকৃত বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ইসলামের পবিত্র জায়গাগুলোর পবিত্রতা লঙ্ঘন ও পূর্ব জেরুজালেম থেকে ফিলিস্তিনিদের জোরপূর্বক উচ্ছেদের নিন্দা জানান সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে তিনি আহ্বান জানান যেন তারা এই ‘বিপজ্জনক উত্তেজনা বৃদ্ধি’ বন্ধ করতে নিজেদের দায়িত্ব পালন করেন। তিনি সামরিক হামলা বন্ধ করতে জরুরিভাবে পদক্ষেপ নিতে এবং দ্বি-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে শান্তি আলোচনা পুনরায় শুরু করতে আহ্বান জানান।

গত এক সপ্তাহ ধরে ফিলিস্তিনের বেসামরিক নাগরিকদের ওপর একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে দখলদার ইসরায়েল। রোববার সকালে ইসরায়েলি হামলায় নতুন করে ২৬ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও প্রায় ৫০ জন।

গাজার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েলি বিমান হামলায় এখন পর্যন্ত মোট ১৭৪ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৪৭ জনই শিশু। এছাড়া আহত হয়েছেন এক হাজারের বেশি মানুষ।

শনিবার বোমা হামলা চালিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা ও যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) কার্যালয় ভবন গুঁড়িয়ে দেয় ইসরায়েলি বাহিনী।

এদিকে রোববার থেকে ইসরায়েলে আবার রকেট হামলা শুরু করেছে হামাস। হামাসের হামলায় এখন পর্যন্ত ১০ জন ইসরায়েলি নিহত হয়েছেন।

উৎসঃ   জাগোনিউজ
Comments
Loading...