বহু প্রতীক্ষিত ভোট শুরু, পশ্চিমবঙ্গের ৩০ টি আসনের ভাগ্য নির্ধারণ আজ

0 ৯৪

পশ্চিমবঙ্গের ৮ দফা বিধানসভা নির্বাচনের প্রথম দফা ভোটগ্রহণ শুরু হল আজ। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়ার ৩০ টি আসনের জন্য আজ ভোট নেয়া হচ্ছে।

রীতিমতো কোভিড বিধি মেনে ভোট নেয়া শুরু হয়েছে সকাল আটটায়। চলবে সন্ধ্যা ছটা পর্যন্ত। বুথে বুথে থার্মাল স্ক্রীনিং করা হচ্ছে। দেয়া হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার ও গ্লাভস। ৭৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে এই দফা ভোটের জন্যে। ভোট শুরু হতেই বোমায় চোয়ালে গুরুতর আহত হয়েছেন এগরা থানার ওসি।

গুরুতর আহত এক কেন্দ্রীয় বাহিনীর জওয়ানকে চিকিৎসার জন্য নিয়ে আসা হচ্ছে কলকাতায়। ৩০ টি আসনে তফসিলি জাতির ভোটার ১৩ শতাংশ, তফসিলি উপজাতি ১৫ শতাংশ, মুসলিম ৭ শতাংশ ও ৩০ অনূর্ধ ভোটার ২৯ শতাংশ আছে। স্বভাবতই রাজনৈতিক দলগুলির টার্গেট কুর্মি,  বাউরি ও নব্য ভোটাররা। ২০১৬ সালে তৃণমূল কংগ্রেস এই ৩০ টি আসনের মধ্যে ২৭ টি পেয়েছিলো। কংগ্রেস ২ টি ও বামেরা ১ টি পেয়েছিল। বিজেপি ১ টি আসনও পায় নি। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রেক্ষিতে বিজেপি এই ৩০ টি আসনের ২০ টিতে এগিয়ে ছিল। ১০ টিতে তৃণমূল।

আদিবাসী ভোট ব্যাংকের কথা মনে রেখে এই অঞ্চলে প্রচার করে গেছেন বিজেপির অর্জুন মুন্ডা, তৃণমূলের পক্ষে হেমন্ত সোরেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে জেলার ভোটকেন্দ্র থেকে বিক্ষিপ্ত অশান্তির খবর পাওয়া যাচ্ছে। ভোটারদের ভোট দানের উৎসাহ চোখে পড়ার মতো।

Comments
Loading...