বাংলাদেশি আশ্রয়প্রার্থীদের জন্য তুরস্ক নিরাপদ দেশ: গ্রিস

0 ৫৮
গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং অভিবাসন ও আশ্রয় বিষয়ক মন্ত্রণালয়ের এক যৌথ সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ, সিরিয়া, আফগানিস্তান, পাকিস্তান ও সোমালিয়া থেকে আসা আশ্রয়প্রার্থীদের জন্য তুরস্ককে নিরাপদ দেশ হিসেবে ঘোষণা করা হয়েছে।

দেশটির রাজধানী এথেন্স থেকে প্রকাশিত দৈনিক কাথিমেরিনির এক প্রতিবেদনে বলা হয়- গ্রিসের আশ্রয় পরিষেবার সাম্প্রতিক এক সুপারিশ এবং আশ্রয় প্রার্থী এই বিশেষ গোষ্ঠীগুলোর জীবনযাত্রার মান এবং মানবাধিকার সম্পর্কিত সমস্ত সর্বশেষ তথ্যপ্রমাণের উপর ভিত্তি করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওই সুপারিশ অনুসারে, এই গোষ্ঠীভুক্ত ব্যক্তিরা তুরস্কে জাতি, ধর্ম, জাতীয়তা, রাজনৈতিক বিশ্বাস বা সামাজিক অবস্থানের ভিত্তিতে কোনরূপ ঝুঁকির মুখোমুখি নয়।

গ্রিসের অভিবাসন মন্ত্রী নটিস মিতারাকিস এই উন্নতি সাধনকে বর্ণনা করেছেন, “অবৈধভাবে অভিবাসন প্রবাহ (ইউরোপীয় ইউনিয়নের দিকে) এবং চোরাচালান চক্রের অপরাধমূলক কার্যক্রম মোকাবিলার গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে।”

এদিকে, সম্প্রতি গ্রিস সফরে ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ অভিবাসী বিষয়ক কর্মকর্তারা দেশটিকে ‘আশ্রয়প্রার্থীদের প্রতিবেশী তুরস্কের দিকে ফিরিয়ে দেয়া হচ্ছে’ এই অভিযোগ তদন্তের জন্য ‘আরো বেশি কিছু করতে’ আহ্বান জানায়।

উল্লেখ্য, তুরস্ক এবং গ্রিস উভয়ই নেটো জোটের সদস্য। এছাড়াও গ্রিস ইউরোপিয়ান ইউনিয়নের সদস্য। কিন্তু তুরস্কের ইইউ সদস্য হবার প্রক্রিয়া এখনও চলছে। দেশ দুটির মধ্যে বিভক্ত দ্বীপ সাইপ্রাস, অভিবাসী সমস্যা নিয়ে বহুকাল ধরেই উত্তেজনা চলছে।।

Comments
Loading...