ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের ট্রেনিং দেয়া আফগান সৈন্যরা তালেবানের পক্ষে কাজ করছে!

0 ১৮

ব্রিটেন ও আমেরিকান বাহিনী দ্বারা ট্রেনিংপ্রাপ্ত আফগান সৈন্যরা এখন তালেবানের হয়ে লড়ছে। ব্রিটিশ সেনাবাহিনী সূত্র এমন তথ্য প্রকাশ করেছে বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম ডেইলি মেইল।

খবরে প্রকাশ, ব্রিটিশ সেনা কর্মকর্তারা সাম্প্রতিক কিছু চিত্র বিশ্লেষণ করে দেখেছে, তালেবান তাদের অস্ত্র ব্যবহার করছে। এবং তাদের বিশ্বাস, কয়েকজন যোদ্ধা এমন কৌশল ব্যবহার করছে যা ব্রিটেন, যুক্তরাষ্ট্রসহ ন্যাটো দেশগুলো শিখিয়ে থাকে।

এ ব্রিটিশ মিলিটারি সূত্র ‘দি টাইমস’কে বলেছে, তারা একজন তালেবান যোদ্ধাকে শনাক্ত করতে পেরেছে, যিনি বন্দুকের ট্রিগার গার্ডে ‘স্ট্রেইথ ফিঙ্গার’ বা (সোজা আঙ্গুল) ব্যবহার করছেন। সূত্রটি বলেছে, এটা এটাই বলে যে, তারা পশ্চিমা বাহিনী দ্বারা ট্রেনিংপ্রাপ্ত। যেহেতু তালেবান সদস্যরা সাধারণত যথেচ্ছভাবে একে৪৭ ব্যবহার করে থাকে।

সূত্রটি আরো বলছে, এটা সেই নিরাপত্তা প্রশিক্ষণ, যেটা আমাদের রয়েছে। যদি তারা এমন কৌশল দেখায় তাহলে আমরা ধরে নিতে পারি তারা আমাদের লোক।

যদিও অফিসিয়ালি এটা নিশ্চিত নয় যে, ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের প্রশিক্ষণ নেয়া আফগান সৈন্যদের মধ্যে কারা পক্ষ ত্যাগ করেছে। তবে সামরিক সূত্র বলছে, পশ্চিমা দেশগুলো গত মাসে আফগানিস্তান ত্যাগ করার পর তারা নিজেদের রক্ষা করতেই তালেবানের সাথে মিশেছে।

এ ধরনের একটি খবর প্রকাশ হলো যখন গত সোমবার তালেবান শেষ প্রদেশ হিসেবে পাঞ্জশির দখলের দাবি করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ হওয়া ছবিতে দেখা যায়,

তবে একটি প্রতিরক্ষা সূত্র এ ব্যাপারে ভিন্নমত প্রকাশ করে বলছে, তাদের বিশ্বাস কোনো ‘যোগ্যতাসম্পন্ন’ বাহিনী তাদের প্রশিক্ষণ দিয়ে থাকতে পারে কীভাবে এসব অস্ত্র এমন উপায়ে ব্যবহার করা যায়।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, ‘পশ্চিমা-প্রশিক্ষণপ্রাপ্ত সাবেক আফগান নিরাপত্তা বাহিনীর সদস্যরা তালেবানের সাথে যুক্ত হয়েছে বলে যে প্রতিবেদন বের হয়েছে, তার সপক্ষে কোনো দলিল-প্রমাণ নেই।’

সূত্র : ডেইলি মেইল

Comments
Loading...