ভারতীয় ভ্যারিয়েন্ট ৪০ শতাংশ অধিক সংক্রমণশীল

0 ৪৫

করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্ট আলফা ভ্যারিয়েন্ট থেকে প্রায় ৪০ শতাংশ অধিক সংক্রমণশীল বলে জানিয়েছেন বৃটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। ভারতে করোনার যেই ভ্যারিয়েন্টটি দ্বিতীয় ঢেউ সৃষ্টি করেছিল, সেটিই ডেল্টা ভ্যারিয়েন্ট হিসেবে পরিচিত। বৃটেনের সর্বশেষ যখন কোভিডের উচ্চহার দেখা গিয়েছিল, সেটির জন্য দায়ি ছিল আলফা ভ্যারিয়েন্ট। তবে ভারতীয় ভ্যারিয়েন্ট তার থেকেও ৪০ শতাংশ অধিক দ্রুত ছড়াতে সক্ষম।

রোববার ম্যাট হ্যানকক এ তথ্য দিয়ে ভ্যাকসিন গ্রহণের ওপর জোর দেন। তিনি বলেন, যারা দুই ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছেন তারা উভয় ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই সমান সুরক্ষা পাবেন। বর্তমানে বৃটেনে ব্যাপকহারে শনাক্ত হচ্ছে ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট। গত জানুয়ারি মাসে আলফা ভ্যারিয়েন্টের প্রকোপেই বৃটেনে লকডাউন জারি করতে হয়েছিল।

এটি এর আগে কেন্ট ভ্যারিয়েন্ট নামে পরিচিত ছিল। আলফা ভ্যারিয়েন্ট থেকে ডেল্টা ভ্যারিয়েন্ট ৪০ শতাংশ অধিক সংক্রমণশীল, এটি সরকারের বিজ্ঞান বিষয়ক উপদেষ্টারা নিশ্চিত করেছেন।

আগামি ২১ জুন ভাইরাস সংক্রান্ত সকল কড়াকড়ি তুলে নেয়ার কথা রয়েছে। তবে এরমধ্যে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পরায় বৃটিশ সরকার উভয় সংকটে পড়তে যাচ্ছে বলে আশঙ্কা করা হচ্ছে।

mzamin

Comments
Loading...