ভারতে গ্রেফতার ‘বুল্লি বাই’ অ্যাপ নির্মাতা

0

ভারতে মুসলিম নারীদের ছবি ব্যবহার করে অবমাননা করা অ্যাপ ‘বুল্লি বাইয়ের’ মূল নির্মাতাকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার দেশটির উত্তর পূর্বাঞ্চলীয় আসাম রাজ্যের জোরহাট থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার নীরাজ বিষ্ণোই নামের ২১ বছর বয়সী এই তরুণ ‘বুল্লি বাই’ নামের অ্যাপটি তৈরি করেছিলেন। অন্তত এক শ’র বেশি মুসলিম নারীর ছবি যুক্ত করে এই অ্যাপে তাদের প্রতীকী নিলামে তোলা হয়েছিলো।

গ্রেফতারের পর নীরাজকে শুক্রবার দিল্লিতে নিয়ে আসা হয়েছে।

বছরের শুরুতেই ‘বুল্লি বাই’ অ্যাপের প্রসারে পুরো ভারতজুড়েই রীতিমতো আলোড়ন সৃষ্টি হয়েছিলো। ভারতীয় অধিকারকর্মীরা ঘটনার সাথে জড়িতদের গ্রেফতারের জন্য পুলিশের কাছে দাবি জানিয়ে আসছিলো।

এর আগে ঘটনার সাথে জড়িত থাকার অভিযোগে মুম্বাইয়ের পুলিশ তিনজনকে গ্রেফতার করে। মুম্বাইয়ে গ্রেফতার অভিযুক্তরা হলেন ২১ বছরের মায়াঙ্ক রাওয়াল, ১৯ বছরের শ্বেতা সিং এবং ইঞ্জিনিয়ারিং ছাত্র বিশাল কুমার ঝা।

ভারতের মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের একটি কলেজে ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী নীরাজ। কিন্তু কেন ’বুল্লি বাইয়ের’ মতো অ্যাপ নির্মাণের কাজ তিনি করলেন, তা খতিয়ে দেখা হচ্ছে বলে দিল্লি পুলিশের পক্ষ থেকে জানানো হয়।

নীরাজ বিষ্ণোইকে বর্তমানে দিল্লি পুলিশের বিশেষ তদন্তকারী দল জিজ্ঞাসাবাদ করছে।

দুইদিন আগে দিল্লি পুলিশের এক কর্মকর্তা ডয়চে ভেলেকে জানিয়েছিলেন, এই অ্যাপ তৈরির সাথে যারা জড়িত, তাদের সবাইকেই শনাক্ত করা গেছে। তবে তদন্তের স্বার্থে তারা কোনো নাম প্রকাশ করছেন না।

এর আগে গত বছর সুল্লি ডিলস বলে একই ধরনের একটি অ্যাপ বাজারে এসেছিলো। নতুন এই অ্যাপটি তারই ক্লোন বলে মনে করছে পুলিশ। সুল্লি ডিলের সাথেও অভিযুক্তদের যোগাযোগ ছিলো কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। শিক্ষার্থীরা অন্য কারো নির্দেশে এই কাজ করেছে কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে।

প্রখ্যাত বলিউডের অভিনেত্রী থেকে, বিশিষ্ট সাংবাদিক, পরিচিত অধিকার কর্মী থেকে শিল্পী, দেশের মুসলিম নারীদের ছবি ফোটোশপ করে ওই অবমাননাকর অ্যাপ তৈরি করা হয়েছিলো।

সূত্র : ডয়চে ভেলে

Comments
Loading...