মার্কিন ইতিহাসে প্রথম মুসলিম বিচারক

0 ১০৭

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম বিচারক হিসেবে ফেডারেল বেঞ্চে নিয়োগ পেয়েছেন জাহিদ কুরাইশি। গত বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ অর্থাৎ সিনেটে এ সংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে। জাহিদ কুরাইশিকে নিউজার্সির ফেডারেল বিচারক হিসেবে দেখা যাবে। পাকিস্তানি বংশোদ্ভূত ও ফেডারেল ও সেনাবাহিনীর সাবেক এক বিচারকের সন্তান কুরাইশির মনোনয়ন ৮১-১৬ ভোটে সিনেটে পাস হয়। খবর রয়টার্স।

এ নিয়ে সিনেটে ভোটাভুটির সময় কুরাইশির পক্ষে বক্তব্য তুলে ধরে জ্যেষ্ঠ সিনেট সদস্য চাক শুমার বলেন, যুক্তরাষ্ট্রে ইসলাম তৃতীয় বৃহত্তম ধর্ম হলেও কখনই কোনো মুসলিম বিচারক ছিলেন না ফেডারেল বেঞ্চে। শুধু জনসংখ্যার দিক থেকেই নয়, পেশার ক্ষেত্রেও আমাদের বৈচিত্র্য বাড়াতে হবে।

২০১৯ সালে নিউজার্সির ম্যাজেস্ট্রেট হিসেবে নিয়োগ পাওয়ার আগে সেখানকার ফৌজদারি আইনজীবী হিসেবে একটি প্রতিষ্ঠানে কাজ করেছেন কুরাইশি। সহকারী অ্যাটর্নি, হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের সহকারী কাউন্সেল এবং যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর (ইউএস আর্মি জাজ অ্যাডভোকেট জেনারেল’স কর্পস) আইনজীবী হিসেবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। এ ছাড়া সেনাবাহিনীর হয়ে ২০০৪ ও ২০০৬ সালে ইরাকও সফর করেছেন তিনি।

উল্লেখ্য, মার্কিন বিচার ব্যবস্থায় বৈচিত্র্য আনতে গত মার্চে কুরাইশি ও জ্যাকসনের সঙ্গে আরও ৯ জন বিচারককে মনোনীত করা হয়েছিল, যাদের মধ্যে ছিলেন নারী, কৃষ্ণাঙ্গ এবং এশীয়-আমেরিকান নাগরিক।

উৎসঃ   dainikamadershomoy
Comments
Loading...