মিয়ানমারে অভ্যুত্থান বিরোধীদের সঙ্গে কয়েক ঘণ্টায় লড়াইয়ে ৮০ সেনা নি’হত

0 ৬৪

সামরিক অভ্যুত্থান বিরোধী যোদ্ধাদের সঙ্গে লড়াইয়ে মিয়ানমার সেনাবাহিনীর কমপক্ষে ৮০ জন নিহত হয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় কায়াহ রাজ্যে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে যোদ্ধারা। খবর আনাদোলু এজেন্সির।

বেসামরিক যোদ্ধাদের নতুন একটি গ্রুপ কারেননি ন্যাশনালিটিস্ট ডিফেন্স ফোর্স (কেএনডিএফ) এক ফেসবুক পোস্টে জানিয়েছে, সোমবার রাজ্যের রাজধানী লোলকৌ থেকে ডেমোসোতে ১৫০ সেনা আসার পর এই সংঘর্ষের ঘটনা ঘটে।

বেশ কয়েক ঘণ্টা ধরে এই লড়াই চলে বলে জানিয়েছে কেএনডিএফ। এই সংঘর্ষে একজন যোদ্ধা নিহত হয়েছে। আর আহত হয়েছে আরও ছয়জন।গ্রুপটি তাদের বিবৃতিতে জানায়, সোমবার বিকেল ৫টা নাগাদ ৮০ জনের বেশি সেনা নিহত হয়। এর জবাবে পরে তারা সামরিক যুদ্ধবিমান, হেলিকপ্টার এবং আর্টিলারি দিয়ে ডেমোসোতে হামলা চালায়।

গত ২১ মে জান্তা এবং কারেননি প্রতিরোধ গ্রুপের মধ্যে প্রথমবার সংঘর্ষের ঘটনা ঘটে। এরপর থেকে লড়াই অব্যাহত আছে। গত ১০ দিনে সামরিক বাহিনীর সঙ্গে লড়াইয়ে গ্রুপটির অন্তত ৮ জন যোদ্ধা এবং ২৩ জন বেসামরিক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দ্য ইরাবতী।

 

এদিকে অভ্যুত্থান বিরোধী বিক্ষোভের আরও একজন প্রতিবাদকারীকে হত্যা করেছে মিয়ানমারের সেনাবাহিনী। অ্যাসিসটেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, অভ্যুত্থান বিরোধী আন্দোলনে এ পর্যন্ত ৮৪১ জনের মৃত্যু হলো।

Comments
Loading...