যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে গাড়ি নিয়ে হামলা, পুলিশ নিহত

0 ৭০

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ওয়াশিংটন ডিসির ক্যাপিটল কমপ্লেক্সে চালানো এক হামলায় এক পুলিশ কর্মকর্তা নিহত এবং অপর একজনকে মারাত্মক আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে। পুলিশ জানিয়েছে, নিরাপত্তা বেষ্টনিতে একটি আছড়ে পড়ার পর এক গাড়ি চালক ছুরি নিয়ে কর্মকর্তার ওপর হামলা চালায়। পরে পুলিশের পাল্টা গুলিতে হামলাকারী নিহত হয়। তবে এই হামলাকে এখনও সন্ত্রাসী হামলা বলে বিবেচনা করা হচ্ছে না। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

গত ৬ জানুয়ারি কংগ্রেসের অধিবেশনে জো বাইডেনকে জয়ী হিসেবে ঘোষণার আনুষ্ঠানিক প্রক্রিয়ার মধ্যেই হঠাৎ সেখানে হামলা চালান ট্রাম্প সমর্থকরা। এ ঘটনায় এখন পর্যন্ত পাঁচজন নিহত ও অর্ধ শতাধিক মার্কিনি গ্রেফতার হয়।  হামলাকারীদের ঠেকাতে গিয়ে আহত হন ক্যাপিটলের বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তাও।

ওই ঘটনার তিন মাসের মাথায় আবারও আক্রান্ত হলো ক্যাপিটল ভবন। ওয়াশিংটন ডিসির মেট্রোপলিটন পুলিশ বিভাগের ভারপ্রাপ্ত প্রধান রবার্ট কন্তে এক সংবাদ সম্মেলনে বলেছেন, হামলাটি আইনশৃঙ্খলার ওপর হোক, কিংবা যাই হোক এর গোড়া পর্যন্ত যাওয়ার দায়িত্ব আমাদের, আর আমরা তা যাবো।’

ক্যাপিটল পুলিশের ভারপ্রাপ্ত প্রধান ইয়োগানন্দ পিটম্যান বলেন, খুবই দুঃখভারাক্রান্ত হৃদয়ে জানাচ্ছি যে আমাদের এক এক কর্মকর্তা তার ক্ষতের কাছে পরাজিত হয়েছে। পরে দেওয়া এক বিবৃতিতে তিনি ওই কর্মকর্তার নাম উইলিয়াম বিলি ইভানস বলে জানান। ১৮ বছর ধরে তিনি ক্যাপিটল পুলিশের সদস্য হিসেবে কাজ করেছেন।

হামলা তদন্তের সঙ্গে যুক্ত দুইটি সূত্র জানিয়েছে, হামলায় সন্দেহভাজন ছিলেন ইন্ডিয়ানার বাসিন্দা ২৫ বছর বয়সী নোয়া গ্রিন। পুলিশের কাছে তার সম্পর্কে আগে থেকে কোনও তথ্য নেই। তবে গত মার্চের মাঝামাঝি সময়ে এক ফেসবুক পেজে গ্রিন সম্প্রতি তার কাজ হারানোর কথা জানান।

Comments
Loading...