রাতভর হামলায় নিহত ১৩২, আহত ৪০

0 ৯২

পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফসোর একটি গ্রামে সন্ত্রাসী হামলায় কমপক্ষে ১৩২ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়াও আহত হয়েছে আরও ৪০ জন। সাম্প্রতিক বছরগুলোর মধ্যে এটিই সবচেয়ে জঘন্যতম হামলার ঘটনা বলে জানিয়েছে দেশটির সরকার।

এক বিবৃতিতে সরকার বলছে, গত শুক্রবার রাতভর নাইজারের সীমান্তবর্তী ইয়াঘা প্রদেশের সোলহান গ্রামে ওই হামলার সময় স্থানীয় বাসিন্দাদের বাড়িঘর ও বাজার পুড়িয়ে দেওয়া হয়েছে। তবে এখনও কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

এ হামলার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন জাতিসংঘ প্রধান অ্যান্তোনিও গুতেরেস। তিনি এই জঘন্য হামলার তীব্র নিন্দা জানিয়েছেন। পাশাপাশি তিনি এ ধরনের সহিংস চরমপন্থার বিরুদ্ধে লড়াইয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন বাড়ানোর উপর গুরুত্বারোপ করেছেন।

এদিকে, এ হতাহতের ঘটনায় তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছেন বুরকিনা ফসোর প্রেসিডেন্ট রোচ কাবোর। এক টুইট বার্তায় তিনি বলেন, আমাদের অবশ্যই দুষ্ট শক্তির বিরুদ্ধে ঐক্যবদ্ধ হতে হবে।

আফ্রিকার এই দেশটিতে মাঝে মধ্যেই ঘটছে এমন হামলা ও হতাহতের ঘটনা। গত মার্চেও এক হামলায় ১৩৭ জনকে হত্যা করেছিল অস্ত্রধারীরা।

জাতিসংঘের পরিসংখ্যান অনুসারে, ২০১৫ সাল থেকে দেশটিতে সন্ত্রাসবাদী হামলায় ৮৫০ জনেরও বেশি মানুষ মারা গেছে এবং প্রায় ১১ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। সূত্র: রয়টার্স

Comments
Loading...